বুধবার, মে 12, 2021

কমলার জন্য টক ভাত দক্ষিণ ভারতীয় মার্কিনির
কমলার জন্য টক ভাত দক্ষিণ ভারতীয় মার্কিনির

কমলার জন্য টক ভাত দক্ষিণ ভারতীয় মার্কিনির

  • scoopypost.com - Jan 20, 2021
  • জো বাইডেনের থেকে কমলা হ‍্যারিসের শপথ নিয়ে বেশি আগ্রহী মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী দক্ষিণ ভারতীয়রা। তবে পিছিয়ে নেই চেন্নাই থেকে ৩৫০ কি.মি দূরের থুলামেন্দ্রাপুরমও।
    আমেরিকার ইতিহাসে কমলা হ‍্যারিসই প্রথম কৃষ্ণাঙ্গ, দক্ষিণ এশিয়, মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন। তাই আমেরিকা প্রবাসী ভারতীয় এবং বিশেষতঃ দক্ষিণ ভারতীয়দের মধ্যে তামিল অস্মিতা উস্কে উঠেছে।
    এমি পুরস্কারপ্রাপ্ত কুকিং শো ' টপ শেফ ' -এর হোস্ট পদ্মালক্ষ্মী তো ভাইস প্রেসিডেন্টের জন্য দক্ষিণ ভারতীয় ' টক ভাত ' রেঁধে ইন্সটাগ্রামে ভিডিও পোস্ট করেছেন। কমলার মা শ‍্যামলা গোপালনের মতো পদ্মালক্ষ্মীও চেন্নাই থেকে আমেরিকা পাড়ি দেন। মাত্র ৪ বছর বয়সে আমেরিকায় থিতু হয়েছিলেন পদ্মালক্ষ্মী। তিনি এখন লেখক,মডেল এবং এমি পুরস্কারপ্রাপ্ত টিভি শো- র হোস্ট। কমলার মা শ‍্যামলা গোপালন অবশ্য ১৯ বছর বয়সে পিএইচডি করার জন্য আমেরিকায় আসেন এবং জামাইকান এক ব‍্যক্তিকে বিয়ে করেন। কমলা হ‍্যারিস তাঁদের সন্তান।


    পদ্মালক্ষ্মীর পোস্ট করা ইন্সটাগ্রাম ভিডিওটি ইতিমধ্যেই এক লাখের বেশি ভিউ হয়েছে। কয়েকশো মন্তব্যও এসেছে। পদ্মালক্ষ্মী শপথ নিতে যাওয়া ভাইস প্রেসিডেন্ট কমলা হ‍্যারিসের সম্মানে জনপ্রিয় দক্ষিণ ভারতীয় পদ টক ভাত রাঁধেন তেঁতুল দিয়ে। মার্কিনিদের জন্য এই পদটি একটা বিকল্প হতে পারে বলে মন্তব্য করেন পদ্মালক্ষ্মী। একদিকে যখন পদ্মালক্ষ্মী টক ভাত রাঁধছেন, তখন ভারতে চেন্নাই থেকে ৩৫০ কি.মি দূরের গ্রাম থেলামেন্দ্রাপুরমে কমলা হ‍্যারিসের শপথকে কেন্দ্র করে বিপুল উৎসাহ উদ্দীপনা। কমলা হ‍্যারিসের দাদু ছিলেন ওই গ্রামের বাসিন্দা। বহুদিন আগে গ্রামের পাট চুকিয়ে তিনি চেন্নাইতে পাকাপাকিভাবে থাকতে শুরু করলেও গ্রামবাসীরা কমলার জন্য গর্বিত। কারণ কমলার মা শ‍্যামলা জন্মেছিলেন এই গ্রামেই। তাই দক্ষিণ ভারতীয় ইডলি ধোসায় মুগ্ধ কমলা হ‍্যারিসের সঙ্গে আত্মিকতা বোধ করেন থুলামেন্দ্রাপুরমের বাসিন্দারা। তাই গ্রামের মেয়ের আমেরিকার ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ উপলক্ষে গ্রামের মন্দিরে শিবলিঙ্গের মাথায় দুধ ঢেলে যেমন পূজার্চনা চলছে, তেমনই চলছে বাজি ফাঠানো, মিষ্টি বিতরণ।