মঙ্গলবার, মে 11, 2021

ক্রিশ ক্রেবকে বরখাস্ত করলেন ডোনাল্ড ট্রাম্প
ক্রিশ ক্রেবকে বরখাস্ত করলেন ডোনাল্ড ট্রাম্প

ক্রিশ ক্রেবকে বরখাস্ত করলেন ডোনাল্ড ট্রাম্প

  • scoopypost.com - Nov 18, 2020
  • আমেরিকায় হচ্ছেটা কী? একদিকে যখন প্রেসিডেন্ট ইলেক্ট জো বাইডেনকে সারা দুনিয়া অভিনন্দন জানাচ্ছে তখনও গদি আঁকড়ে থাকা ট্রাম্প তাঁর অপছন্দের অফিসারদের বরখাস্ত করে চলেছেন। মঙ্গলবারই জো- বাইডেন এবং নরেন্দ্র মোদির মধ্যে টেলিফোনে কথা হয়। আর অন্যদিকে ট্রাম্প মার্কিন নির্বাচনের সাইবার সিকিউরিটি আধিকারিক ক্রিশ ক্রেবকে বরখাস্ত করেছেন।  

    মঙ্গলবার বেশি রাতে নরেন্দ্র মোদি এবং জো বাইডেনের  মধ্যে কথা হয় । মোদি বাইডেনকে অভিনন্দন জানান। একই সঙ্গে অভিনন্দন জানান ভাইস প্রেসিডেন্ট ইলেক্ট কমলা হ্যারিসকেও। তিনি বলেন তাঁর জন্য আমরা সবাই গর্বিত।

    বাইডেন এবং মোদি দুজনেই দু দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক এবং সহযোগিতা নিয়ে কথা বলেছেন। পরে মোদি নিজেই বাইডেনের সঙ্গে কথোপকথনের বিষয়ে টুইট করেন। দুই রাষ্ট্রনেতার মধ্যে সন্ত্রাসবাদ মোকাবিলা, জলবায়ু পরিবর্তন, অতিমারির মোকাবিলা এবং ইন্দো-প্যাসিফিক এলাকায় পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি নিয়ে কথা হয়েছে।  

    প্রেসিডেন্ট বাইডেনও মোদিকে ধন্যবাদ জানিয়েছেন। একই সঙ্গে দু দেশের সম্পর্ককে আরো শক্তিশালী করার বিষয়ে কথা বলেন।  দু দেশের সম্পর্ক শক্তিশালী করা ছাড়াও আশা করা হচ্ছে বাইডেন নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য পদের দাবিকে সমর্থন করবেন ।

    একদিকে বাইডেনের সঙ্গে যখন বিভিন্ন রাষ্ট্র নেতাদের অভিনন্দন বিনিময় চলছে, ডোনাল্ড ট্রাম্প কিন্তু এখনও নিজের হার স্বীকারে রাজি নন। উলটে তিনি নিজের অপছন্দের প্রশাসনিক কর্তাদের চাকরি খেয়ে নিচ্ছেন।  মঙ্গলবারই তিনি মার্কিন  নির্বাচনের নিরাপত্তা সংক্রান্ত শীর্ষ আধিকারিক ক্রিশ ক্রেবকে বরখাস্ত করেছেন। মার্কিন ভোটে কারচুপির যে অভিযোগ ডোনাল্ড ট্রাম্প করেছিলেন তা খারিজ করে দেন ক্রিশ ক্রেব। মঙ্গলবার ডোনাল্ড ট্রাম তাঁকে বরখাস্ত করেছেন। ট্রাম্পের এই সিদ্ধান্তের সঙ্গে একমত নন অনেক রিপাবলিকানও। একাধিক রিপাবলিকান সেনেটর বলেছেন, ক্রিশ ক্রেবকে বরখাস্ত করা উচিত নয়। তিনি যথেষ্ঠ ভাল কাজ করেছেন। অতিমারিরি সময়েও যে ভাবে আমেরিকায় ভোট হয়েছে তার জন্য তাঁকে ধন্যবাদ দেওয়া উচিত। শুধু তাই নয়, রাশিয়া এবং ইরানের হ্যাকাররা অনেক আগে থেকেই মার্কিন ভোটে বিঘ্ন ঘটাবার চেষ্টায় ছিল।