মঙ্গলবার, নভেম্বর 24, 2020

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ৬০ হাজার চিনা ফৌজ
প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ৬০ হাজার চিনা ফৌজ

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ৬০ হাজার চিনা ফৌজ

  • scoopypost.com - Oct 10, 2020
  • ভারত সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ৬০ হাজার সেনা মোতায়েন করেছে চিন। মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও সম্প্রতি ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন। ভারত সীমান্ত এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও দক্ষিণ চিন সাগর এলাকায় চিনের পিপলস লিবারেশন আর্মির আগ্রাসনের মোকাবিলায় জোট গঠনের উপর তিনি জোর দেন। পম্পেও বলেন, " লালফৌজের আগ্রাসনকে মোটেও ভালোভাবে দেখছে না আমেরিকা। চিনের কমিউনিস্ট পার্টির আচরণ ও হুমকির মোকাবিলা করতে সহযোগী দেশগুলোর আমেরিকার সহযোগিতার দরকার হবে। করোনা ভাইরাসের সংক্রমণ ছড়ানো নিয়ে অস্ট্রেলিয়ার নিরপেক্ষ তদন্তের দাবির প্রেক্ষিতে চিনা কমিউনিস্ট পার্টির হুমকির মুখে পড়তে হয় অস্ট্রেলিয়াকে। চিনা আগ্রাসনকে উপেক্ষা করার আর পরিস্থিতি নেই। আর জোটবদ্ধ মোকাবিলার মাধ্যমেই চিনা আগ্রাসন ঠেকানো সম্ভব হবে। "
    মঙ্গলবার টোকিওতে কোয়াড গোষ্ঠীভুক্ত ভারত, আমেরিকা জাপান ও অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রীদের বৈঠকের মাঝে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আলাদা করে বৈঠক করেছিলেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেওর সঙ্গে। ওই বৈঠকে লাদাখ পরিস্থিতি নিয়ে মার্কিন বিদেশসচিবের সঙ্গে আলোচনা করেন।
    এদিকে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও ব্রায়েনের অভিযোগ, গায়ের জোরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দখল নিতে চাইছে চিন। চিনের ওয়ান বেল্ট ওয়ান রোড (ওবর) নীতি ধাক্কা খাওয়ার প‍র লাল ফৌজের আগ্রাসন বেড়েছে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং দক্ষিণ চিন সাগরে লালফৌজের তৎপরতা অস্বস্তিতে রেখেছে সংশ্লিষ্ট সব রাষ্ট্রকে। চিনকে ঠেকাতে সম্মিলিত প্রতিরোধই একমাত্র পথ, বলে মন্তব্য মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার।