বৃহস্পতিবার, জানুয়ারী 21, 2021

প্রথম দিন থেকেই ব্যবস্থা নেওয়ার আশ্বাস বাইডেনের
প্রথম দিন থেকেই ব্যবস্থা নেওয়ার আশ্বাস বাইডেনের

প্রথম দিন থেকেই ব্যবস্থা নেওয়ার আশ্বাস বাইডেনের

  • scoopypost.com - Nov 07, 2020
  • এখনও তিনি ‘প্রেসিডেন্ট ইলেক্ট’ ঘোষিত নন। নিজেও সে দাবি এখনও করেন নি। তবে জেতার ব্যাপারে নিজের প্রত্যয় ব্যাক্ত করেছেন। জো বাইডেন। তবুও এই পরিস্থিতিতে তিনি শনিবার সকাল ৯টা নাগাদ( ভারতীয় সময়) জনসমক্ষে যে বক্তব্য রাখলেন তাকে জাতির উদ্দেশ্যে ভাষণই বলা যায়।

    স্মরণাতীত কালে এত দীর্ঘ ভোট গণনা আমেরিকাবাসী  দেখেছে কিনা সন্দেহ। ফলে সারা দেশ জুড়ে বাড়ছে উৎকন্ঠা। সেই উৎকণ্ঠা মাঝে মাঝে ক্ষোভের আকার নিচ্ছে। এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন যে বক্তব্য রাখলেন তাকে প্রকৃত স্টেটসম্যানের মতো বলেই মনে করা হচ্ছে। নিজের বক্তব্যে তিনি একবারও নিজেকে জয়ী বলে দাবি করেন নি। তবে জয়ের বিষয়ে তিনি এবং তাঁর শিবির যে যথেষ্ঠ প্রত্যয়ী তা জানাতে ভোলেন নি ৭৭ বছরের জো বাইডেন। তিনি বলেন ভোটের গতিপ্রকৃতি থেকে তিনি আশাবাদী যে তাঁর ৩০০ ইলেক্ট্ররাল ভোট পাবেন।

    সারা বিশ্ব জুড়েই এখনও কোভিডের দাপট চলছে। এই কোভিড মারাত্বক প্রভাব ফেলেছে আমেরিকায়। মৃত্যু এবং সংক্রমণের নিরিখে তারাই শীর্ষে। কোভিডের দাপটে আমেরিকার অর্থনীতিতেও ব্যাপক প্রভাব পড়েছে। প্রেসিডেন্ট হিসেবে প্রথম থেকেই ট্রাম্প কোভিডের মোকাবিলায় ব্যার্থ। এই অভিযোগ তাঁর বিরুদ্ধে আগে থেকেই উঠেছে। ভোটে তার প্রভাবও পড়েছে বলেই মনে করা হচ্ছে। সে কথা মাথায় রেখেই বাইডেন এদিন জানিয়ে দিলেন প্রথম দিন থেকেই তাঁর বাড়তে থাকা কোভিডের মোকাবিলায় যথাযুক্ত ব্যবস্থা নেবেন।  

    এ ছাড়াও তিনি জোর দেন সকলে মিলে কাজ করার ওপর। বলেন কে নীল কে লাল তা না দেখে সকলে মিলে কাজ করা হবে। তিনি বলেন জোর দেওয়া হবে অর্থনীতি এবং কাজের সুযোগ তৈরির ওপর। তাঁর এই বক্তব্যকে সময়োচিত এবং প্রকৃত স্টেটসম্যানের মতো বলেই উল্লেখ করছে মার্কিন সংবাদ মাধ্যম।