বৃহস্পতিবার, জানুয়ারী 21, 2021

ক্ষমা চাইতে ৫২ বছর
ক্ষমা চাইতে ৫২ বছর

ক্ষমা চাইতে ৫২ বছর

  • scoopypost.com - Nov 23, 2020
  • দু-দশ বছর নয়। একেবারে ৫২ বছর । এই দীর্ঘ সময় লেগে গেল ক্ষমা চাইতে। বিশ্বখ্যাত সংস্থা আই বি এম, তার এক প্রাক্তন কর্মীর কাছে ৫২ বছর পর ক্ষমা চেয়েছে। যা নিয়ে রীতিমত হইচই পড়ে গেছে।  

    গোড়া থেকেই বলা যাক।লিন কোনওয়ে এক প্রতিশ্রুতিমান কম্পিউটার এঞ্জিনিয়ার ।তিনি তখন ক্যালিফোর্নিয়ার আই বি এম সংস্থার কর্মী। সালটা ছিল ১৯৬৮। একদিন তাঁকে সংস্থার অ্যাভান্সড কম্পিউটিং সিস্টেমের ডিরেক্টর জেন মেরন আমধেল তাঁর অফিসে  ডেকে পাঠান। আমধেল যখন শোনেন কোনওয়ে রুপান্তরকামী, তখন তিনি সহানুভুতির সঙ্গে তাঁর সঙ্গে আচরণ করেন। তবে সংস্থার সি ই ও, টমাস জে  ওয়াটসন তেমনটা ছিলেন না।  সেই সময়ই আমধেল এক খারাপ খবর পান।কোনওয়েকে বরখাস্ত করা হয়েছে। এ খবর আমরা জানতে পারি কোনওয়ের লেখা থেকে।

    এই ঘটনার ৫২ বছর পর সেই কোম্পানি কোনওয়েকে ডেকে পাঠায়। তার সঙ্গে কথা বলতে চায়। ভার্চুয়াল সেই কথোপকথনের সাক্ষী থাকেন সংস্থার বর্তমান কর্মীরা। তাঁরা শোনেন কোম্পানির এইচ আর ডিপার্টমেন্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডেন   গেরসন , কোনওয়েকে বলছেন- এখন সংস্থা, যে সব কর্মীরা রূপান্তর প্রক্রিয়ায়  থাকেন তাঁদের সব রকম সাহায্য করে। কিন্তু কয়েক দশক আগে তাঁর সঙ্গে যে ব্যবহার করা হয়েছিল তা  কোনও কিছু দিয়েই পূরণ করা যায়  না।                                           কোনওয়ের বয়স এখন ৮২। তাঁকে কম্পিউটার নিয়ে কাজের জন্য সারা জীবনের স্বীকৃতি জানিয়ে পুরস্কৃত করা হয় এবং সম্মান জানানো হয়। কোনওয়ে পরে এক সাক্ষাৎকারে বলেছেন এটা একেবারেই অপ্রত্যাশিত।

    কোনওয়ে আই বি এমে যোগ দিয়েছিলেন ১৯৬৪ সালে। কলম্বিয়া ইউনিভার্সিটির   স্কুল অব এঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্সে গ্র্যজুয়েশন করার পরেই সেখানে কাজে যোগ দেন । কম্পিউটার নিয়ে গবেষণার সেটা ছিল স্বর্ণ যুগ। কোনওয়ে লিখছেন সেই সময় কম্পিউটার নিয়ে অনেক যুগান্তকারী কাজ হয়েছে। সেই রকমই একটা কাজের সঙ্গে যুক্ত ছিলেন কোনওয়ে।  

    নিজের বরখাস্ত হওয়া নিয়ে কোনওয়ে লিখেছেন,সংস্থার সেই সময়ের কর্তারা বদনামের ভয় পেয়েছিলেন। তাঁরা ভেবেছিলেন যদি লোকে জানতে পারে যে এই সংস্থার এক কর্মী রূপান্তরকামী তাহলে সংস্থার সুনামের পক্ষে খুব খারাপ হবে। তিনি বলেন এই সমস্যা ছোটবেলা থেকেই সামলাতে হয়েছে।

    আই বি এম থেকে বরখাস্ত হওয়ার পর লিন নিজের ক্যারিয়ার গড়ায় মন দেন। বিভিন্ন সংস্থায় দায়িত্বশীল পদে কাজ করেছেন লিন কোনওয়ে।

    কোনওয়ের এই ঘটনাকে স্বাগত জানিয়েছেন রোচেল ডায়মন্ড। তিনি  ন্যাশানাল অর্গানাইজেশন অব গে অ্যান্ড লেসবিয়ান সায়েন্টিস্ট অ্যান্ট টেকনিক্যাল প্রফেশনালের অবসরপ্রাপ্ত চেয়ারপার্সন।