রবিবার, অক্টোবর 25, 2020

তুরস্কে ভূমিকম্প!
তুরস্কে ভূমিকম্প!

তুরস্কে ভূমিকম্প!

  • scoopypost.com - Jan 25, 2020
  • ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব তুরস্ক। মৃতের সংখ্যা অন্তত ১৮। আহত শতাধিক। নিখোঁজ অন্তত ৩০জন। ইতিমধ্যেই শুরু হয়েছে উদ্ধার কাজ। একে একে ধবংসস্তূপ থেকে বের করে আনা হচ্ছে আহতদের। শুক্রবার রাতে ঘটনাটি ঘটে। এই ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল তুরস্কের পূর্বে অবস্থিত এলাজিগ প্রদেশের সিভরাইস নামে একটি ছোট্ট শহরে।  

    তুরস্ক সরকারের ডিজাস্টার অ্যান্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (এএফএডি) সূত্রে খবর, স্থানীয় সময় রাত ৮.৫৫ মিনিটে ভূমিকম্পে কেঁপে ওঠে সিভরাইস শহর। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৮। এ শহরের জনসংখ্যা প্রায় ৪ হাজার। সিভরাইস শহরটি মূলত, হাজার হ্রদের কিনারায় এলাজিগের দক্ষিণে অবস্থিত। তবে এই কম্পন তুরস্ক বাদেও অনুভূত হয়েছে ইরাক ও সিরিয়া সীমান্তের কাছে পূর্ব ইরাকের বেশ কিছু অংশে। প্রায় ৩০ সেকেন্ড ধরে ভূমিকম্প অনুভূত হয়।

    এবিষয়ে স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোকা বলেন, “এলাজিগে ১৩ জনের মৃত্যু হয়েছে। ২ জন হৃদরোগে আক্রান্ত। এমনকী, মাল্টায় আপাতত মৃতের সংখ্যা ৫জন। ভূমিকম্পের জেরে বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকটি বাড়ি ভেঙে গিয়েছে।” অন্যদিকে, মানুষের পাশে সরকার রয়েছে এই আশ্বাস দিয়ে টুইট করেছেন তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়িইপ এরদোগান। তিনি জানান, “ভূমিকম্পের ক্ষতিগ্রস্ত মানুষদের ও মৃতদের পরিবারকে যথাসম্ভব সাহায্য করবে সরকার।”  

    এর আগে ১৯৯৯ সালে উত্তর-পূর্ব তুরস্কে ভূমিকম্পের জেরে প্রায় ১৮ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। এরপর ২০১০ সালে এলাজিগে ফের ভূমিকম্পের জেরে মৃত্যু হয়েছিল ৫১ জনের।