মঙ্গলবার, নভেম্বর 24, 2020

প্রথম করোনা ভ্যাকসিনের দাবি জানাল রাশিয়া
প্রথম করোনা ভ্যাকসিনের দাবি জানাল রাশিয়া

প্রথম করোনা ভ্যাকসিনের দাবি জানাল রাশিয়া

  • scoopypost.com - Aug 11, 2020
  • বিশ্ব প্রথম করোনা ভ্যাকসিন তৈরির দাবি জানাল রাশিয়া। রাশিয়ার  প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার জানান রাশিয়া প্রথম কোভিড ভ্যাকসিনে নীতিগত অনুমোদন দিয়েছে। তিনি দাবি করেন এই ভ্যাকসিন তাঁর মেয়েকেও দেওয়া হয়েছে। বাণিজ্যিক ভাবে এই ভ্যাকসিন উৎপাদন খুব শীধ্রই শুরু হয়ে যাবে বলেও জানিয়েছেন তিনি।

    রাশিয়ার এই ঘোষণায় সারা বিশ্ব একদিকে যেমন স্বস্তি ফিরে এল তেমনই একযোগে অনেক প্রশ্নও সামনে এসে গেল। সারা বিশ্বের বহু বিশেষজ্ঞ ডাক্তারই এই ভ্যাকসিন নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁরা বলছেন এত কম সময়ে ভ্যাকসিন তৈরি এক কথায় প্রায় অসম্ভব। একই সঙ্গে তাঁরা এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তুলছেন।

    রাশিয়ার দাবি যদি সত্যি হয় তাহলে মানতেই হবে সারা বিশ্বের বিভিন্ন দেশকে পিছনে ফেলে দিল তারা। এই মুহূর্তে আমেরিকা, ইউ কে, অস্ট্রেলিয়া, চিন এবং ভারত এই ভ্যাকসিন তৈরির জন্য চেষ্টা চালিয়া যাচ্ছে। কিছুদিন আগে পর্যন্ত সারা বিশ্বের মানুষ অপেক্ষা করছিল অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষণার ফলাফলের জন্য । সেখানে সারা গিলবার্টের নেতৃত্বে ভ্যাকসিন  তৈরির যে কাজ চলছে তা এখনও পর্যন্ত সফল ভাবেই এগোচ্ছে। সকলেই আশা করে আছে তাদের ভ্যাকসিন অক্টোবর নাগাদ পাওয়া যাবে। তার আগেই রাশিয়ার এই ঘোষণা সারা বিশ্বকে একদিকে যেমন পুলকিত করেছে তেমনই সন্দিহানও করে তুলেছে।

    এদিন এক টেলিভিশন বার্তায় পুতিন দাবি করেন, সারা বিশ্বে রাশিয়াই প্রথম করোনা ভ্যাকসিন তৈরি করেছে।তিনি দাবি করেন এই ভ্যাকসিনের দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। নিজের মেয়েকে যে এই ভ্যাকসিন দেওয়া হয়েছে সে কথাও জানিয়েছেন তিনি।পুতিন দাবি করেন এই ভ্যাকসিন সম্পুর্ন নিরাপদ এবং কার্যকর। মস্কোর গ্যামেলিয়া ইন্সস্টিটিউট এই ভ্যাকসিন তৈরি করেছে।

    রাশিয়া এই ভ্যাকসিনের নাম দিয়েছে ‘স্পুটনিক-৫’। ১৯৫৭ সালে রাশিয়া এই নামে এক উপগ্রহ উৎক্ষেপন করেছিল।