মঙ্গলবার, জানুয়ারী 26, 2021

খুব শীঘ্রই অক্সফোর্ড ভ্যাকসিনের ফল
খুব শীঘ্রই অক্সফোর্ড ভ্যাকসিনের ফল

খুব শীঘ্রই অক্সফোর্ড ভ্যাকসিনের ফল

  • scoopypost.com - Nov 05, 2020
  • এ বছরেই অক্সফোর্ডের ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়ালের ফলাফল জানা যেতে পারে। এর ফলে ডিস্বম্বরেই অথবা নতুন বছরের শুরুতেই অক্সফোর্ড তাদের সফল ভ্যাকসিন নিয়ে আসতে পারে।অক্সফোর্ড ভ্যাকসিন ট্রায়ালের প্রধান অ্যান্ড্রু পোলার্ড এ কথা জানিয়েছেন। তিনি বলেন আমরা আশাবাদী, এই বছরেই আমরা সেই জায়গায় পৌঁছে যাবে। তিনি বলেন আমরা বুঝতে পারছি খুব কাছেই রয়েছি, কিন্তু এখনও চূড়ান্ত জায়গায় পৌঁছন যায় নি। বড়দিনের আগেই ভ্যাকসিন পাওয়া যাবে কিনা এই প্রশ্নের জবাবে পোলার্ড বলেন, ক্ষীণ সম্ভাবনা আছে, তবে নিশ্চিত করে কিছু বলা সম্ভব নয়।  

    এই ভ্যাকসিন পুরো পরিস্থিতি বদলে দিতে পারে।কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে এই ভ্যাকসিনই বিশ্বের মানুষের হাতিয়ার হতে পারে। ইতিমধ্যে কোভিডের কোপে সারা বিশ্বে ২২ লাখের বেশি মানুষ মারা গেছেন। কাজ হারিয়েছেন কোটি কোটি মানুষ। বিশ্ব জুড়ে সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা নষ্ট হয়ে গেছে। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনকার এই ভ্যাকসিন তাই বিশ্বের পরিস্থিতি বদলে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

    পোলার্ড বলেন, এই ভ্যাকসিন কতটা কাজ করবে বা আদৌ করবে কিনা তা এ বছরের মধ্যেই জানা যাবে। তারপর ট্রায়ালের ফলাফল নিয়ন্ত্রক সংস্থা পুঙ্খানুপুঙ্খ ভাবে বিশ্লেষণ করবে। তারপর রাজনৈতিক স্তরে সিদ্ধান্ত নেওয়া হবে কে বা কারা পাবে ভ্যাকসিন।

    শুধু অক্সফোর্ডই নয়, ফাইজার এবং বায়োটেকের ভ্যাকসিনও প্রায় একই সময়ে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। ইউ কের ভ্যাকসিন সংক্রান্ত টাস্ক ফোর্সের  চেয়ারম্যান কেট বিংহ্যাম বলেন, যদি এই তিন ভ্যাকসিনের ভেতরকার খবরের সন্ধান করা হয় তাহলে তিন সংস্থার কাছ থেকেই ইতিবাচক ফল আশা করা যায়। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন আগামি বছরের প্রথম দিকেই এই ভ্যাকসিন আসার সম্ভাবনা রয়েছে।

    অক্সফোর্ডের ভ্যাকসিন যদি সফল হয় তাহলে সারা বিশ্বের আমূল পরিবর্তন হবে। প্রায় এক বছর ধরে চলা অচলাবাস্থার অবসান হবে। সারা বিশ্ব আবার স্বাভাবিক জীবন যাত্রায় ফিরে আসবে। ভ্যাকসিনের সাফল্যের হার কী হতে পারে সে প্রশ্নের জবাবে তিনি বলেন, ৫০, ৬০, ৭০ যাই হোক না কেন তা বড়সড় সাফল্য।