সোমবার, জানুয়ারী 25, 2021

এক টুকরোই বরফেই রোগমুক্তি!
এক টুকরোই বরফেই রোগমুক্তি!

এক টুকরোই বরফেই রোগমুক্তি!

  • scoopypost.com - Dec 16, 2020
  • মাথার খুলি যেখানে শেষ হচ্ছে, ঘাড়ের ওপর ঠিক সেই পয়েন্টে মিনিট ১৫ বরফ রেখে উপুড় হয়ে শুয়ে খাকুন। নিয়মিত অভ্যেসে বদলে যাবে আপনার জীবন!

    কী কী বদল হবে?
    মেজাজ নিয়ন্ত্রণে থাকবে, ঘুম ভালো হবে, হজমের সমস্যা থাকবে না, ব্যাথা-বেদনার পাশাপাশি ক্লান্তিও ফুস করে উড়ে যাবে। এত কিছু যদি বরফ ঘষে হয় তাহলে কি বদলাবে না জীবন!

    ফেং ফু পয়েন্ট

    মাথার খুলি যেখানে শেষ হচ্ছে শুরু হচ্ছে ঘাড় সেখানেই রয়েছে স্নায়ুগুচ্ছ। যা মস্তিষ্ক ও বাকি শরীরের সংযোগ স্থাপন করছে। ওই পয়েন্টকে বলা হয় ফেং ফু পয়েন্ট। ওই বিশেষ বিন্দু বরফ দিয়ে উদ্দীপিত করে শরীর সুস্থ রাখা, ব্যাথা-ক্লান্তি দূর করার চিকিত্সা পদ্ধতি চাইনিজ আকুপাঞ্চারে স্বীকৃত। এক্ষেত্রে সূচ ফোটানোর বদলে বরফের টুকরো দিয়ে চিকিত্সা হয়।


    কী ভাবে চিকিত্সা

    উপুড় হয়ে সমান কোনও জায়গায় শুতে হবে। মাথার খুলির ঠিক নীচে ফেং ফু পয়েন্টে এক টুকরো বরফ স্কার্ফ বা কাপড় দিয়ে গলার সঙ্গে বাঁধতে হবে। শুরুতে পাঁচ মিনিট রেখে অভ্যেস করুন। তারপর সময় বাড়িয়ে সর্বোচ্চ তা ১৫-২০ মিনিট করা যাবে। তার বেশি কখনও নয়। শুরুতে বেশি ঠান্ডা লাগলে বরফ কাপড়ে জড়িয়ে নিতে পারেন।তবে শুরুতে ঠান্ডা লাগলেও একটু বাদেই গরম বোধ হবে।

    উপকার
    বরফ ওই বিশেষ বিন্দুতে স্নায়ুগুচ্ছেক উদ্দীপতি করে। একইসঙ্গে রিল্যাক্স করতে সাহায্য করে। তার ফল...
    ঘুম ভালো হওয়া- রাতে অনেকের ঘুম ভাঙে। এই পদ্ধতি অনুসরণ করলে ঘুম গাঢ় হবে।
    হজম ভালো হবে-হজমশক্তিও বাড়বে বরফ থেরাপিতেমাইগ্রেন ও পুরনো ব্যাথা- মাথা ব্যাথা তো বটেই শরীরের অন্যান্য অংশে ব্যাথা হলেও ফেং ফু পয়েন্টে বরফ থেরাপি কার্যকর
    মানসিক উদ্বেগ কমাতে কার্যকর- অবসাদ, অ্যাংজাইটিতে এই পদ্ধতি অত্যন্ত কার্যকর। মানসিক রোগ এতে সারে না। কিন্তু মুড সুইং বা সবসময় মেজাজ বদল, অবসাদ, মাথা গরম হয়ে যাওয়া, মনে উদ্বেগ এই ধরনের সমস্যায় বরফ থেরাপি মন ও শরীরকে আরাম দেয় অবশ্যই।

    এছাড়াও ফুসফুসের সমস্যা, থাইরয়েডের সমস্যাতেও বরফ থেরাপি কার্যকর বলে প্রাচীন চিনা চিকিত্সায় বিশ্বাস করা হয়।
    তবে কেউ এই থেরাপি শুরুর আগে চিকিত্সকের সঙ্গে কথা বলে নেবেন। সাধারণত, সর্দি, কাশির চিকিত্সাতেও এই পদ্ধতি কার্যকর। তবে শুরুতে মিনিট পাঁচেক বরফ রেখে দেখুন উপকার পাচ্ছেন কী! এই পদ্ধতি চিনে বহু দিন ধরে স্বীকৃত। তাই এতে ক্ষতির সম্ভবনা নেই বলে ধারণা।