সোমবার, নভেম্বর 30, 2020

হবু ডাক্তারদের মুশকিল আসান 'মেডিসাইক্লোপিডিয়া'
হবু ডাক্তারদের মুশকিল আসান 'মেডিসাইক্লোপিডিয়া'

হবু ডাক্তারদের মুশকিল আসান 'মেডিসাইক্লোপিডিয়া'

  • scoopypost.com - Sep 25, 2020
  • ভারত তথা সারা বিশ্বের চিকিৎসা এবং চিকিৎসা বিজ্ঞান শিক্ষায় নতুন দিশা দেখাতে চলেছে ইনফিনিটি (www.infinityeducare.in) শিক্ষা সংস্থা। বর্তমানে কোভিড পরিস্থিতিতে উচ্চশিক্ষা এবং চিকিৎসা বিজ্ঞানের শিক্ষার নানা বিষয় জানতে এই সংস্থা নিয়ে এল “MEDCYCLOPEDIA” নামে মোবাইল অ্যাপ্লিকেশন। মূলত চিকিৎসা ও চিকিৎসা বিজ্ঞানের নানা তথ্য পাওয়া যাবে নতুনএই মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্মটিতে।

    Encyclopaedia কথার অর্থ আমরা সকলেই জানি। যা কিনা অনলাইন জ্ঞানের ভাণ্ডার। MEDCYCLOPEDIA নামক অ্যাপটির মাধ্যমেও ছাত্রছাত্রীরা ভারত এবং বিদেশে ডাক্তারি এবং চিকিৎসা বিজ্ঞানের শিক্ষা সম্মন্ধীয় এনসাইক্লোপিডিয়ার মতই কাজ করবে। যেখানে চিকিৎসা শিক্ষার প্রতিষ্ঠান, কোর্স কাঠামো, ফি-কাঠামো, প্রবেশিকা পরীক্ষা, যোগ্যতার মানদণ্ড, ব়্যাঙ্কিং এবং পর্যালোচনা ছাড়াও পছন্দসই মেডিকেল কোর্সের সম্পূর্ণ তথ্য দেবে এই অ্যাপটি। ইনফিনিটির তরফে জানানো হয়েছে, এই অ্যাপ্লিকেশনটি  থেকে ছাত্রছাত্রীরা শুধুমাত্র তথ্যই পাবে না, এখানে থাকবে নানা পরামর্শ, সহায়তা এবং ভর্তি-সহায়তা সংক্রান্ত তথ্য। যা শিক্ষার্থীদের আগামীদিনের ভবিষ্যত পরিকল্পনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। বিশেষত ছাত্রছাত্রীদের উচ্চাশা, আকাঙ্ক্ষা অনুযায়ী নানা শহরে শিক্ষা সংক্রান্ত আর্থিক ক্ষমতা ও তাদের যোগ্যতার মানদণ্ডের ভিত্তিতে সিদ্ধান্তে পৌঁছতে সাহায্য করবে। এটিই প্রথম অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম, যেটি কলেজ এবং শিক্ষার্থীদের মধ্যে দূরত্ব কমানোর একটি মাধ্যম। এই অ্যাপ্লিকেশনটি MBBS, BDS, MD/MS/MDS/Diploma, BHMS, BAMS, আয়ুর্বেদে PG এবং হোমিওপ্যাথির পাশাপাশি ফার্মেসি এবং নার্সিংয়ের মতো কোর্সের নানা খুঁটিনাটি বিষয়ের সন্ধান দেবে। এছাড়া সমস্ত শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের নানা প্রশ্নের জবাব সরাসরি জানিয়ে দেবে।

    MEDCYCLOPEDIA অ্যাপ্লিকেশনটি আধুনিক ও উচ্চপ্রযুক্তি সম্পন্ন। কলেজ পড়ুয়া এবং ডাক্তারি শিক্ষার্থী উভয়েই খুব সহজেই এটি ব্যবহার করতে পারবে। এই অ্যাপ্লিকেশনটি কোনও সার্ভার দ্বারা নিয়ন্ত্রিত নয়। সম্পূর্ণ প্রকল্পটি ক্লাউড প্রযুক্তিতে চলে। এটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ব্যবহার করে অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীদের উপযোগী করে তোলা হয়েছে।

    বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে এই আ্যপ্লিকেশনটির উন্মোচন হল। উপস্থিত ছিলেন তিন বিশিষ্ট চিকিৎসক। ডাঃ কুণাল সরকার, ডাঃ দিলীপ চৌধুরী, ডাঃ তুহিন চট্টোপাধ্যায় এবং শিক্ষা প্রতিষ্ঠানের কর্ণধার নির্মাল‍্য নাগ।

    বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ কুণাল সরকার বলেন, হাতের মুঠোয় ঘরে বসে ছাত্রছাত্রীরা তাদের কাউন্সেলিং করতে পারবে। এবং কেরিয়ার প্রবেশ করার আগেই সমস্ত তথ‍্য জেনে নিতে পারবে। এই অ্যাপ্লিকেশনটি অত্যন্ত সময়োপযোগীও বটে।

    সংস্থার কর্ণধার নির্মাল‍্য নাগ জানান, দেশ-বিদেশের প্রায় ১০ হাজার মেডিক্যাল কলেজের নানা তথ‍্য পাওয়া যাবে এই অ্যাপটিতে, যা প্লে-স্টোর থেকে সম্পূর্ণ নিখরচায় ডাউনলোড করা যাবে।