বৃহস্পতিবার, অক্টোবর 22, 2020

এবার আতঙ্ক মাঙ্কি পক্স!
এবার আতঙ্ক মাঙ্কি পক্স!

এবার আতঙ্ক মাঙ্কি পক্স!

  • scoopypost.com - Dec 04, 2019
  • অসুখে অসুখে জেরবার মানুষ। চিকেন পক্স, মিসলস ছিলই। এবার যোগ হল মাঙ্কি পক্স।যে রোগ এতদিন প্রাণীদের হত তাতেই এবার আক্রান্ত হচ্ছে মানুষ।

    বিরল এই রোগে আক্রান্ত হলেন ইংল্যান্ডের এক নাগরিক।কিছুদিন আগেই তিনি নাইজেরিয়া গিয়েছিলেন। সেখান থেকেই সংক্রমণ ছড়ায় বলে মনে করা হচ্ছে।লন্ডনে সেন্ট থমাস হাসপাতালে অত্যন্ত সতর্কতার সঙ্গে তাঁর চিকিৎসা চলছে। যদিও সেখানকার চিকিৎসক ও প্রশাসনের দাবি, এ নিয়ে আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই।

    তথ্য বলছে, বাঁদর, ইঁদুর জাতীয় প্রাণীদের শরীরেই এই ধরনের সংক্রমণ হয়।মানুষের শরীরে মাঙ্কি পক্সের আক্রমণ বিরল নয়, বিরলতম। তবে তা যদি হয় তাহলে সরাসরি কোনও চিকিৎসা নেই। চিকেন পক্সেরও মতোই এটাও ভাইরাস ঘটিত। তাই সময় দিতে হয় নিজে থেকে সারার। তবে এ সময় উপযুক্ত স্বাস্থ্য সচেতনতা খুবই গুরুত্বপূর্ণ।কিছু ওষুধ দেওয়া হয় এই ভাইরাসের প্রভাবে শরীরে যে ক্ষতি হয়, সেগুলো আটকানোর জন্য।

    প্রাণীদের মধ্যেই এই রোগ দেখা যায়। কখনও প্রাণীদের থেকে তা আসে মানব দেহে।

    মধ্য ও পশ্চিম আফ্রিকায় প্রথম এই রোগের প্রকোপ দেখা গিয়েছে।হুয়ের রিপোর্ট বলছে ২০১৭ সালের সেপ্টেম্বের নাইজেরিয়ায় মাঙ্কি পক্স ভয়াবহ আকার নিয়েছিল।এখনও এই রোগের ভ্যাকসিন তৈরি হয়নি। তবে চিকেন পক্সের ভ্যাকসিন নেওয়া থাকলে, এই রোগের থেকেও কিছুটা সুরক্ষা মিলতে পারে।কারণ, হিসেব অনুযায়ী মাঙ্কি পক্সে মৃত্যুর হার দশ জনের মধ্যে এক।

     

    একজনরে দেখে নেওয়া যাক কী এই মাঙ্কি পক্স?

    অর্থপক্স নামে ভাইরাসের জেরে এই রোগ হয়। প্রাণীদের থেকে মানুষের শরীরে ভাইরাস সংক্রামিত হলেও, মানুষের থেকে মানুষে এর সংক্রমণ হয় না বললেই চলে।

    এই ভাইরাসে আক্রান্ত প্রাণীর লালা, রক্ত ও সংক্রামিত কোনও জিনিস থেকে এই রোগ ছড়ায়।তথ্য বলছে, আফ্রিকায় ভাইরাস আক্রান্ত বাঁদর থেকেই মানুষের মধ্যে এই রোগ ছড়িয়েছিল। কারণ, ঘরে অনেকেই বাঁদর রাখেন পোষ্য হিসেবে।মানব দেহ থেকে মানব দেহে এই রোগ সংক্রমণের আশঙ্কা খুবই কম।সাধারণত শ্বাস প্রশ্বাসের মাধ্যমে এই রোগ ছড়ায়।

    উপসর্গ

    চিকেন পক্সের মতোই এর উপসর্গ। সারা শরীরে বড় বড় গুটি বের হয়।

    প্রচণ্ড জ্বর, দুর্বলতা, সারা শরীরে ব্যাথা থাকে

    বমিভাব, মাথায় অসহ্য যন্ত্রণা হয়।

    শরীরের বিভিন্ন লিম্ফ নোড ফুলে যায়।

    চিকিৎসা

    এই রোগের নির্দিষ্ট কোনও চিকিৎসা নেই। বিভিন্ন ওষুধ দিয়ে এই রোগের ফলে শরীরে যে ক্ষতি হয় তা কমানোর চেষ্টা হয়। তাছাড়া চিকেন পক্সের ভ্যাকসিন নিলে মাঙ্কি পক্স মোটামুটি ৮৫ শতাংশ প্রতিরোধ করা সম্ভব