মঙ্গলবার, জানুয়ারী 26, 2021

ভ্যাকসিন প্রস্তুতিঃ তিন সংস্থা পরিদর্শনে মোদি
ভ্যাকসিন প্রস্তুতিঃ  তিন সংস্থা পরিদর্শনে মোদি

ভ্যাকসিন প্রস্তুতিঃ তিন সংস্থা পরিদর্শনে মোদি

  • scoopypost.com - Nov 28, 2020
  • দেশে কোভিড ভ্যাকসিন প্রস্তুতির অগ্রগতি দেখতে আজ শনিবার তিন সংস্থা পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কোভিড মুক্তির পথ পেতে ভ্যাকসিন ছাড়া গতি নেই।বিশ্বের বেশ কিছু দেশে ভ্যাকসিন নিয়ে গবেষণা এখন প্রায় শেষ পর্যায়ে। বড় দিনের আগেই কিছু কিছু ভ্যাকসিন বাজারে এসে যাওয়ার সম্ভাবনাও তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে ভারতে ভ্যাকসিন প্রস্তুতি কোন পর্যায়ে রয়েছে তা নিজের চোখে দেখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । দেশের তিন ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা তিনি পরিদর্শন করবেন।

    সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভ্যাকসিন নিয়ে বৈঠক করেন। যদিও বৈঠকে তিনি দেশে কবে ভ্যাকসিন পাওয়া যাবে সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলতে পারেন নি। তাঁর ভ্যাকসিন বৈঠকে দেশের মানুষ যথেষ্ঠ হতাশ। মানুষের হতাশা কাটাতে এবং ভ্যাকসিন নিয়ে তিনি নিজে যে কতটা উদ্যোগী সে বার্তা দিতেই তিনি তিন সংস্থা পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছেন বলেই মনে করছে রাজনৈতিক মহল।   

    সূচি অনু্যায়ী এদিন সকালে আহমেদাবাদের জাইডুস-ক্যাডিলা সংস্থা  পরিদর্শন দিয়ে তাঁর সফর শুরু হবে।এই সংস্থা জানিয়ে দিয়েছে তাদের ভ্যাকসিন জাইকোভ-ডির প্রথম পর্যায়ের ট্রায়াল সফল ভাবেই শেষ হয়েছে। দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল গত অগাস্টেই শুরু হয়েছ। এখন তাঁরা চূড়ান্ত ট্রায়ালের দিকে এগোচ্ছে।   

    আমেদাবাদ থেকে প্রধানমন্ত্রী যাবেন পুণে।পুণের সিরাম ইন্সস্টিটিউট অব ইন্ডিয়া, তাদের বিশ্ব সহযোগী অ্যাস্ট্র্যাজেনকার সঙ্গে যৌথ উদ্যোগে ভ্যাকসিন প্রস্তুত করছে।মোদি এই ভ্যাকসিনের বর্তমান অবস্থা অর্থাৎ সেটি ঠিক কোন পর্যায়ে রয়েছে, কবে নাগাদ তা বাজারে আসতে পারে এবং তার উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা সম্পর্কেও বিস্তারিত খবর নেবেন।  

    পুণা থেকে প্রধানমন্ত্রী যাবেন হায়দরাবাদ। সেখানে ভারত বায়োটেক নিজস্ব পদ্ধতিতে কোভিড ভ্যাকসিন প্রস্তুতির কাজ চালিয়ে যাচ্ছে।  ভারত বায়োটেকের কোভ্যাক্সিন নিয়ে সরকারও যথেষ্ঠ আশাবাদী।