সোমবার, নভেম্বর 30, 2020

আয়োডিনে কুপোকাত নোভেল করোনা!
আয়োডিনে কুপোকাত নোভেল করোনা!

আয়োডিনে কুপোকাত নোভেল করোনা!

  • scoopypost.com - Sep 22, 2020
  • বিশ্বজুড়ে করোনা এখন অতিমারী। এই ভাইরাস কিসে ঘায়েল হয় তার উত্তর অজানা। প্রতিষেধক তৈরির চেষ্টায় বহু দেশ। এমন সময়েই একটি রিসার্চ আশার আলো দেখাচ্ছে।নয়া রিসার্চ বলছে করোনাকে ঘায়েল করতে পারে আয়োডিন দ্রবণ।

    করোনা নিয়ে গবেষণা চালিয়েছে ইউনিভার্সিটি অফ কানেক্টিকাট স্কুল অফ মেডিসিনের গবেষকরা।বিষদ গবেষণাপত্র প্রকাশিত হয়েছে জামা ওটোলারিঙ্গোলজি হেড অ্যান্ড নেক সার্জারিতে।

     তাঁদের বক্তব্য, আয়োডিন দ্রবণে মারা সম্ভব করোনা ভাইরাস।মারণ ব্যাধি হয়ে ওঠা করোনা যদি সত্যি আয়োডিনে নির্মূল হয়, তবে এক্ষেত্রে করোনা গবেষণায় তা একটা বড় ব্যাপার।গবেষকরা বলছেন, পরীক্ষা-নিরীক্ষার জন্য তাঁরা আয়োডিনের বিভিন্ন ধরনের দ্রবণ নিয়েছিলেন।০.৫ শতাংশ, ১.২৫ শতাংশ, ২.৫ শতাংশ দ্রবণে আলাদা আলাদাভাবে কোভিড-১৯ ভাইরাস রাখা হয়েছিল। দেখা গিয়েছে সম্পূর্ণ ভাবে সেই ভাইরাস নিষ্ক্রিয় হয়েছে।আর সেটা হতে সময় লেগেছে মাত্র ১৫ সেকেন্ড।

    গবেষনা রিপোর্ট বলছে আয়োডিন দ্রবণ সার্স ও মার্স সংক্রমণ ঠেকাতেও কার্যকরী। পাশাপাশি পরীক্ষা হয়েছিল ইথাইল অ্যালকোহল দ্রবণেও। কিন্তু সেই পরীক্ষা কার্যকর হয়নি।

    সুতরাং এই গবেষণা যদি সঠিক হয় তবে আয়োডিন দ্রবণে গার্গল করলে কিছুটা হলেও সংক্রমণ কমানো সম্ভব হবে। শুধু তাই নয়, এই গবেষণার উপর নির্ভর করে কোভিড চিকিত্সাও যথেষ্ট সহজসাধ্য হবে।

    প্রতিদিনই দেশে বাড়ছে করোনা রোগীর সংখ্যা।এই মুহূর্তে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৫৫ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। সুস্থ হয়ে উঠেছেন ৪৫ লক্ষ মানুষ।