রবিবার, অক্টোবর 25, 2020

ঘরোয়া উপায়ে শীতে গলা ব্যথা সারান
ঘরোয়া উপায়ে শীতে গলা ব্যথা সারান

ঘরোয়া উপায়ে শীতে গলা ব্যথা সারান

  • scoopypost.com - Dec 19, 2019
  •  শীত বাড়লেই আমাদের অজান্তেই ঠাণ্ডা লেগে যায়।তার থেকে শুরু হয়ে যায় ইনফ্লুয়েঞ্জা, ফ্লু, সর্দি, জ্বর,গলা ব্যথা।এর ফলে আমাদের কাজে মন বসে না। ভালো লাগে না কিছুই করতে। গলা ব্যথা কমাতে অনেকে অ্যান্টিবায়োটিকও নিয়ে থাকেন। কিন্তু সেটা শরীরের পক্ষে মোটেই ভাল নয়। ব্যথা কমাতে শরীরকে আরও খারাপ না করে শীতের গলা ব্যথা কমাতে কয়েকটি ঘরোয়া উপায় সহজেই ব্যবহার করতে পারেন 

    নুন জলে গার্গল

    ছোটবেলা থেকেই গলা ব্যথা হলে নুন জলে গার্গল করার কথা শুনেছি। পুরনো পন্থা হলেও হলেও গার্গল বেশ কার্যকরী। গরম জলে নুন মিশিয়ে সেটা দিয়ে গার্গল করলে ব্যথা থেকে বেশ আরাম পাওয়া যায়। এর সঙ্গে গলা ব্যথা থেকে আরাম পেতে নুন দেওয়া গরম জলের সেঁক বা ভেপারও নিতে পারেন। তবে এই ভেপার নেওয়ার সময় অবশ্যই কান মাথা ঠেকে নিতে ভুলবেন না। অনেকেই হয়তো জানেন, বেটাডিন নামে একটি ওষুধের কথা। কেটে ছড়ে গেলে এই বেটাডিন ক্ষতস্থানে লাগালে তাড়াতাড়ি শুকিয়ে যায়। ওষুধের দোকানে গিয়ে সেই বেটাডিন গার্গল বলে একটি ওযুধ চেয়ে নিন। এটি ঈষদুষ্ণ জলের সঙ্গে মিশিয়ে গার্গল করতে পারেন। গ্যারান্টি ব্যথা কমবেই।     

    আদার রস

    শীতে রোগভোগ থেকে দূরে থাকতে ভেষজ গুণে ভরা আদার ব্যবহার করা যেতে পারে। ঠাণ্ডায় গলা ব্যথা উপশমের জন্য ট্রাই করতে পারেন জিঞ্জার টি। এখন জেনে নেওয়া যাক এটি বানাতে হলে কী করতে হবে! একটি পাত্রে জল গরম করে তাতে ফ্রেশ আদার টুকরো,পরিমাণ মতো লেবুর রস ও মধু দিয়ে ফুটিয়ে নিন। এবার অল্প গরম সেই পানীয় চুমুক দিয়ে খান। গলা ব্যথা পালাবে। 

    গলা ব্যথায় রসুনের গুনাগুন

     রসুন কিন্তু একটি অ্যান্টিসেপটিক উপাদান। আবার এটি অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-প্রোটোজোয়ালও বটে। রসুনের গুণ অনেক। শীতে গলা ব্যথা দূর করতে রসুন ব্যবহার করুন আর গলা ব্যথাকে গুড বাই জানান। এককোয়া রসুনের একটা  টুকরো মুখে নিয়ে কয়েক মিনিট চুষতে থাকুন। এর সঙ্গে এক-দুটো লবঙ্গের টুকরো নিলে আরও ভাল কাজ হয়।

    দুধ-হলুদ 

    গলা ব্যথা বা ঢোঁক গিলতে কষ্ট হওয়া থেকে ঘরোয়া উপায়ে উপশম পেতে গরম দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খান। হলুদে প্রচুর পরিমানে অ্যান্টিসেপটিক উপাদান থাকে। দুধ হলুদ মিশ্রণে তাই গলা ব্যথা কমে।

    গলা ব্যথা কমাতে মধু

    মধু সত্যিই প্রকৃতির দেওয়া বড় উপহার। এটিতে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান বিভিন্ন রোগ থেকে আমাদের দূরে রাখে। গলা ব্যথা দূর করতে হারবাল টি-র সঙ্গে মেশান ভাল মানের মধু। আর সিপ করুন নিশ্চিন্তে। 

এছাড়াও পড়ুন: #গলাব্যথা #আদা #মধু #শীত