সোমবার, নভেম্বর 30, 2020

প্লাজমা থেরাপিতে লাভ শূন্য : আইসিএমার
প্লাজমা থেরাপিতে লাভ শূন্য : আইসিএমার

প্লাজমা থেরাপিতে লাভ শূন্য : আইসিএমার

  • scoopypost.com - Sep 09, 2020
  • তেমন কোনো কাজে আসছে না প্লাজমা চিকিৎসা। করোনা আক্রান্তদের দ্রুত সুস্থ করতে এবং মৃত্যূ হার কমাতে প্লাজমা থেরাপির কথা বলা হচ্ছিল। আইসিএমার তাদের সমীক্ষায় দেখেছে এতে বিশেষ কোনও লাভ হচ্ছে না।

    আইসিএমার সারা দেশে ৪৬৪ জন করোনা আক্রান্তের ওপর এই পরীক্ষা চালায়। দেশের বিভিন্ন প্রান্তের ৩৯টি সরকারি এবং বেসরকারি হাসপাতালে এই সমীক্ষা চালায়  আইসিএমআর। সমীক্ষায় দেখা গেছে যেসব রুগীকে প্লাজমা দেওয়া হয়েছে আর যাদের  তা দেওয়া হইয়নি সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রে দুই ধরণের রুগীদের ক্ষেত্রে বিশেষ কোনও তফাৎ হচ্ছে না। আইসিএমার বলছে যাদের প্লাজমা দেওয়া হয়েছে তাদের ক্ষেত্রে মৃত্যুর হার বা যারা বেশ গুরুতর অবস্থায় আছে তাদের সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রে এই প্লাজমা থেরাপি তেমন কোনও বিশেষ ভূমিকা নিতে পারছে না। অর্থাৎ যাদের এই প্লাজমা থেরাপি দেওয়া হয়নি তারাও যে সময়ে বা যে হারে সুস্থ হচ্ছেন প্লাজমা দেওয়াদের ক্ষেত্রেও সে হার বেশি নয়।

    আইসিএমারের গবেষক অপর্ণা মুখোপাধ্যায় এবং তাঁর সহযোগীরা তাঁদের এই সমীক্ষা মেডরভিক্সে পোস্ট করেছে। এখানেই সমস্ত গবেষণার ফল সংগ্রহ করে রাখা হয়।এই  আক্রাইভেই সমস্ত গবেষনার ফলাফল রাখা হয়।

    সমীক্ষায় দেখা গেছে ২৩৫ জনের মধ্যে ৩৪ জন প্লাজমা থেরাপি নিয়েও মারা গেছেন। শতাংশের হিসেবে যা তেরো দশমিক ছয়। অন্য দিকে ২২৯ জনের মধ্যে ৩১জন রুগী যাদের প্লাজমা থেরাপি করা হয়নি তাঁরা মারা গেছেন। শতাংশের হারে যা দাঁড়ায় চোদ্দ দশমিক ছয়। দুই ক্ষেত্রেই  শতাংশের হারে তেমন কোনও পার্থক্য নেই।

    আইসিএমারের গবেষকরা জানাচ্ছেন, বিশ্বের প্রায় কুড়িটি দেশে এই প্লাজমা থেরাপির কার্যকারিতা নিয়ে  সমীক্ষা চালানো হয়েছে । কোথাও উল্লেখযোগ্য সাফল্য দেখা যায় নি। সম্প্রতি নেদারল্যান্দেও এই ধরণের সমীক্ষা করা হয়েছিল সেখানেও প্লাজমা থেরাপিতে তেমন কোনও হেরফের লক্ষ্য করা যায় নি। মৃত্যু হার কমানো বা সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রে এই প্লাজমা থেরাপির তেমন কোনও কার্যকারিতা লক্ষ্য করা যায় নি।

    চিকিৎসকরা বলছেন, আইসিএমারের এই সমীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোভিড চিকিৎসার ক্ষেত্রে এই সমীক্ষার ফল সাহায্য করবে।

    কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক অবশ্য এই প্লাজমা থেরাপির বিষয়ে সতর্ক পদক্ষেপ করতে চায়। অন্যদিকে বহু ডাক্তার এই প্লাজমা থেরাপি নিয়ে সাধারণ মানুষের মনে যে আশা তৈরি হয়েছে তা নিয়ে চিন্তিত। তাঁরা বলছেন মানুষের এই উৎসাহকে ভিত্তি করে কালো বাজারে চড়া দামে প্লাজমা বিক্রি হচ্ছে।