রবিবার, এপ্রিল 18, 2021

কোভ্যাক্সিন নিয়েও করোনা আক্রান্ত হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী
কোভ্যাক্সিন নিয়েও করোনা আক্রান্ত হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী

কোভ্যাক্সিন নিয়েও করোনা আক্রান্ত হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী

  • scoopypost.com - Dec 06, 2020
  • ভারত বায়োটেকের করোনা প্রতিষেধক কোভ্যাক্সিন-এর অপেক্ষায় দেশবাসী। ভ্যাকসিন এলে আপনার ছন্দে ফিরবে জনজীবন সকলেই সেই আশায়। তবে সকলকে আশাহত করে ব্যর্থ হলে ‘কোভ্যাক্সিন’। ভ্যাকসিনের ট্রায়াল ডোজ নিয়েছিলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। তবে তারপরেও বছর ৬৭-এর মন্ত্রী করোনা আক্রান্ত হলেন। কোভিড পজিটিভ রিপোর্ট আসার পর আম্বালার সিভিল হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে।

    ভ্যাকসিন নিলে সেই রোগ যে হবে না, এমনটা নয়। তবে হওয়ার সম্ভবনা অনেকটাই কমে যায় সেক্ষেত্রে। দ্বিতীয়ত ভ্যাকসিন দেওয়ার ফলে যেহেতু শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে থাকে তাই সেই রোগ হলে  তার তীব্রতা কম থাকে। অর্থাত্ মৃত্যুর শঙ্কা কমে যায়।

    তবে ট্রায়াল পর্বে থাকা কোভ্যাক্সিন আদতে কার্যকরী কিনা প্রশ্ন তা নিয়েই। কারণ, যে কোনও ভ্যাকসিন সম্পর্কে নিশ্চিত হতে গেলে অসংখ্যা মানুষের ওপর তার প্রয়োগ ও দীর্ঘ পর্যবেক্ষণের প্রয়োজন। যা অত্যন্ত সময়সাধ্য প্রক্রিয়া। তবে কোভিড-১৯ অতিমারি আবহে সেই সময়টাই কারও হাতে নেই।ভ্যাকসিন নিয়ে একাধিক ওষুধ প্রস্তুতকারী সংস্থা উঠে পড়ে লেগেছে। আর সকলেরই দাবি তারা সাফল্যের পথে।এই সাফল্য কতটা সে সম্পর্কে এখনই নিশ্চিত হওয়ার কোনও উপায় নেই।

    হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রীর করোনা আক্রান্ত হওয়া এটাই বলে ভ্যাকসিন নেওয়ার পরেও তাঁর শরীরে শক্তিশালী অ্যান্টিবডি তৈরি হয়নি। সুতরাং এ সম্পর্কে নিশ্চিত হতে গেলে দীর্ঘ গবেষণার প্রয়োজন। স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ তাঁর কাছাকাছি যত মানুষ এসেছেন গত কয়েকদিনে তাঁদের সকলকেই সাবধান করেছেন। পরীক্ষা করিয়ে নিতে বলেছেন।