শুক্রবার, অক্টোবর 30, 2020

তলপেটে ব্যথা? রইল ঘরোয়া টিপস
তলপেটে ব্যথা?  রইল ঘরোয়া টিপস

তলপেটে ব্যথা? রইল ঘরোয়া টিপস

  • scoopypost.com - Jan 24, 2020
  • কাল পরীক্ষা পিয়ালির। কিন্তু হঠাৎ করেই পেটে ব্যাথা। মেনস্ট্রুয়েশন শুরু হলে, প্রথম দিকটা পেটে যন্ত্রণা নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

    অনিন্দিতার সমস্যা হয় মাঝমধ্যে। যেমন পরশু রাতে হঠাৎ করেই যন্ত্রণা শুরু তলপেটে।প্রথম দিকে বুঝতেই পারেনি কী হচ্ছে। পরে বুঝতে পারে পিরিয়ড স্টার্ট হয়েছে। শেষে ডাক্তারকে ফোন করে ওষুধ খেয়ে ব্যাথা কমে।

    মেনস্ট্রুয়েশনের সময় তলপেটে ব্যাথা, কোমরে-পায়ে যন্ত্রণা স্বাভাবিক ব্যাপার। তবে হ্যাঁ, সেটা বাড়াবাড়ির পর্যায়ে পৌঁছলে অবশ্যই বিষয়টা নিয়ে সিরিয়াস হওয়া উচিত। ডাক্তার দেখানো দরকার। কারণ, অনেক সময় পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম ও বেশ কিছু গাইনোকলজিক্যাল সমস্যার ক্ষেত্রে প্রচণ্ড ব্যাথা হয়।সময়মতো সেগুলোর চিকিৎসা হওয়া দরকার।

    কিন্তু মেনস্ট্রুয়েশনের সময় সাময়িকভাবে তলপেটে, কোমরে,পায়ে, স্তনে ব্যাথা হলে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করাই যায়। এতে পিরিয়ডের পেইন থেকে অনেকটাই আরাম মিলতে পারে।জেনে নিন সেই উপায়গুলো...

    গরম জল: মেনস্ট্রুয়েশন বা ঋতুচক্রের সময় ব্যাথা থেকে মুক্তি পেতে গরম জলের সেঁক দিতে পারেন।হট ব্যাগ বা কোনও কাচের বোতলে গরম জল নিয়ে পেটে সেঁক করতে পারেন। তাছাড়া গরম জলে স্নান করলেও শরীর অনেকটা রিল্যাক্স লাগে, আরামবোধ হয়।

    আদা:আদা খুবই কার্যকরী এ ধরনের ব্যাথা থেকে মুক্তি পেতে।  জলে আদা থেঁতো করে দিয়ে গরম করে নিন। ঈষদউষ্ণ জলে মধু ও লেবুর রস মিশিয়ে খেতে পারেন। দিনে দু তিনবার খেলে ব্যাথা অনেকটাই কমবে।    

    ম্যাসাজ:ম্যাসাজ বেশ কার্যকরী মেনস্ট্রুয়েশনের সময়। ম্যাসাজ করলে, মাংসপেশি শিথিল হয়ে যায়। রক্ত সঞ্চালন ভাল হয়। যেহেতু এই সময় মাসলে ক্র্যাম্প ধরে তাই ম্যাসাজে আরামবোধ হয়। ফলে বডি ম্যাসাজ করতে পারেন।

    প্রচুর জল ভিটামিন জাতীয় খাবার:  জল খাওয়া সবসময়ই ভাল। মেনস্ট্রুয়েশনের সময় কিন্তু বিশেষ করে জল খাওয়া দরকার।এছাড়া প্রয়োজন ভিটামিন জাতীয় খাবারও খাওয়া। যেমন ভিটামিন ই,ভিটামিন বি৬,ভিটামিন বি১ জাতীয় খাবার। পেস্তা বাদাম,সবুজ সব্জি, ডিম, মাছ জাতীয় খাবার এই সময় বেশি খান। এই সময় শরীর দুর্বল লাগে। পুষ্টি ও ভিটামিন সমৃদ্ধ খাবার খেলে শরীর ভাল থাকবে।

    ব্যায়াম:পিরিয়ডের সময় শরীরের বিভিন্ন অংশেও ব্যাথা শুরু হয়।তাই সবরকম ব্যাথা থেকে মুক্তি পেতে যোগা করতে পারেন।তবে আপনার শরীর যদি তা পারমিট করে তাহলেই করবেন। এই সময় প্রাণায়ম করলে, শরীর অনেকটাই সতেজ লাগবে।

    মনোযোগ সরান: পেটে, কোমরে ব্যাথা হচ্ছ বুঝেও সে দিক থেকে মনোযোগ সরান। কোনও ভাল মুভি, ভিডিও দেখুন। কারও সঙ্গে গল্প করুন। মন অন্যদিকে সরে গেলেই ব্যাথার অনুভব কম হবে।

                  

এছাড়াও পড়ুন: পিরিয়ড ব্যাথা মেয়ে শরীর