রবিবার, এপ্রিল 18, 2021

ভারতীয় কোভ্যাক্সিন চার মাসের মধ্যেই
ভারতীয় কোভ্যাক্সিন চার মাসের মধ্যেই

ভারতীয় কোভ্যাক্সিন চার মাসের মধ্যেই

  • scoopypost.com - Nov 22, 2020
  • তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফল আসতে আর মাস দুই-তিন। ফলে এপ্রিল থেকে জুনের মধ্যেই বাজারে আসবে করোনা প্রতিরোধে তৈরি ভারতীয় টিকা ‘কো-ভ্যাক্সিন’। টিকা প্রস্তুতকারী ‘ভারত বায়োটেক’- এর দাবি করোনা প্রতিরোধে এই ভ্যাকসিন ৬০ শতাংশ কার্যকরী হবে। জুনের আগেই তা সাধারণের নাগালে চলে আসবে।

    পুণের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি’ থেকে সার্স কোভ-২ এর ভাইরাস স্ট্রেন নিয়ে পরীক্ষা নিরীক্ষা করে টিকা প্রস্তুত করে ভারত বায়োটেক। তাদের সাহায্য করেছে আইসিএমআর (ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ)।২৬ হাজার স্বেচ্ছাসেবকের ওপর দেশের বিভিন্ন প্রান্তে ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে।এই টিকা দেওয়ার পর কয়েকমাস চলবে পর্যবেক্ষণ। টিকার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না, তা কতটা কার্যকর হচ্ছে জানার জন্য এই সময়টা প্রয়োজন।

    তৃতীয় পর্যায়ের পরীক্ষায় উতরে গেলেই বাজারে আসবে কো-ভ্যাক্সিন।শ্বসনতন্ত্রের নিরাপত্তায় কোনও ভ্যাকসিন ৫০ শতাংশ কাজ করলেই তাকে সবুজ সংকেত দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই নিয়ম মানে ভারতের “সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশন”। সেক্ষেত্রে ৬০ শতাংশ কার্যকারিতা প্রমাণ হলে ভালোভাবে পাশ করে যাবে ভারতের কো-ভ্যাক্সিন।