বৃহস্পতিবার, অক্টোবর 22, 2020

মদ্যপানে বাড়ে আয়ু !!
মদ্যপানে বাড়ে আয়ু !!

মদ্যপানে বাড়ে আয়ু !!

  • scoopypost.com - Nov 09, 2019
  • মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক, মদ্যপানে আয়ু কমে, এমন কথা কান পাতলে হামেশাই শোনা যায়। অথচ, ওগো বধূ সুন্দরী সিনেমায় একটি গানে উত্তমকুমারের লিপে সেই অবিস্মরণীয় লাইন, মদ্যপানের বিরুদ্ধে যারা, তাদের মাথায় পড়ুক বাজ.. এই খবর পড়লে সেটাই সত্যি বলে মনে হবে। মদ্যপানে আয়ু বাড়ে, গবেষণার পর শুনিয়েছেন মনোবিজ্ঞানীরা। 

    যারা নিয়মিত মদ্যপান করেন, তাঁরা মদ্যপান না করা লোকেদের থেকে অপেক্ষাকৃত বেশিদিনই বেঁচে থাকেন। অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী চার্লস হলহান এবং তাঁর সহকারীদের গবেষণায় উঠে এসেছে সেই তথ্য। গবেষনাপত্রের মতে, যারা কখনো মদ্যপান করেননি তাদের ক্ষেত্রে, মৃত্যুর হার সবচেয়ে বেশি । আর যারা নিয়মিত মদ্যপান করেন, তাদের মৃত্যুর হার সবচেয়ে কম! পরিসংখ্যান দিয়ে তারা জানাচ্ছেন তাদের গবেষণায় অংশগ্রহণ করেছিলেন ১,৮২৪ জন। সেই অংশগ্রহণকারীদের মধ্যে দেখা গিয়েছে, মদ্যপান না করে অকালে মারা গিয়েছেন ৬৯ শতাংশ, আর সেই একই সমীক্ষা বলছে ৪১ শতাংশ মারা গেছেন মদ্যপান করে। 

    যাঁরা সখ করে মাঝে মধ্যে মদ্যপান করেন, তাঁদের ভয় পাওয়ার কারন নেই। গবেষণা বলছে শখ করে মাঝেমধ্যে মদ্যপান করে মৃত্যুর হার মাঝামাঝি। এতদিন আমরা জানতাম বেশী পরিমাণ মদ্যপান আপনার মৃত্যুর কারণ হতে পারে। এই ধারণাটি যে ভুল, গবেষনা পত্রের নিরিখে বলাই বাহুল্য। তবে, গ্লাসের তরলে চুমুক দেওয়ার আগে বলে রাখাই ভালো, চিকিৎসকদের গবেষনা বলছে মদ্যপান করতে হবে পরিমিত। না হলে অকাল মৃত্যুতে নাম লেখাতে পারেন আপনিও। সাবধান!!