সোমবার, নভেম্বর 30, 2020

এপ্রিল-জুনে কোভিড ভ্যাকসিনঃ আদর পুনাওয়ালা
এপ্রিল-জুনে কোভিড ভ্যাকসিনঃ আদর পুনাওয়ালা

এপ্রিল-জুনে কোভিড ভ্যাকসিনঃ আদর পুনাওয়ালা

  • scoopypost.com - Oct 28, 2020
  • আগামি বছর এপ্রিল-জুন নাগাদ দেশে আসতে পারে কোভিড ভ্যাকসিন। সিরামের সি ই ও আদর পুনাওয়ালা সংবাদ মাধ্যমকে এ কথা জানিয়েছেন। তিনি বলেন সব কিছু ঠিক থাকলে ২০২১ এর এপ্রিল – জুন নাগাদ কোভিডের ভ্যাকসিন বাজারে আসতে পারে। তিনি বলেন ডিসেম্বরের মধ্যেই ১০০ মিলিয়ন ডোজ তৈরি হয়ে যাবে। কিন্তু বাজারে আসতে আসতে তা ২০২১এর এপ্রিল অথবা জুন হয়ে যেতে পারে।

    পুনাওয়ালা বলেন, ইউ কে যদি আগামি দু তিন সপ্তাহের মধ্যে তাদের ট্রায়ালের তথ্য শেয়ার করে এবং এর নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত হয় তাহলে তাঁরাও  দু তিন সপ্তাহের মধ্যে জরুরি লাইসেন্সের জন্য সরকারের কাছে আর্জি জানাবেন।

    পুনাওয়ালা বলেন, প্রথমে ১০০ মিলিয়ন ডোজ প্রস্তুত করা হবে। বাজারে সেই ডোজ আসতে পারে আগামি বছরের এপ্রিল-জুন নাগাদ। সংখ্যার দিক থেকে সিরাম বিশ্বের সবচেয়ে বেশি ভ্যাকসিন উৎপাদন করতে পারে। সিরাম অ্যাস্ট্রাজেনকা সহ একাধিক ভ্যাকসিন নিয়ে কাজ করছে। এর পাশাপাশি নিজেরাও গবেষণা চালিয়ে যাচ্ছে। এই মুহূর্তে সারা বিশ্বে বিভিন্ন দেশে প্রায় ১৫০ টি ভ্যাকসিন নিয়ে কাজ হচ্ছে। তার মধ্যে ৩৮টির মানব দেহে ট্রায়াল হয়ে গেছে। তার মধ্যে অ্যস্ট্রাজেনকা, ফাইজার এবং মর্ডেনা ইনকের গবেষণা একেবারে শেষ পর্যায়ে রয়েছে।

    সিরাম কর্তা জানিয়েছেন, অক্সফোর্ডের ভ্যাকসিনের নিরাপত্তা নিয়ে এই মুহূর্তে কোনও প্রশ্ন নেই।এখনো পর্যন্ত সব কিছুই ইতিবাচক। তবে কোনও ভ্যাকসিন কত দীর্ঘস্থায়ী হচ্ছে তা বুঝতে গেলে বছর দুয়েক সময় লাগবে। এখন যে ভ্যাকসিন আসবে তা দুটি ডোজের হবে। প্রথম ডোজের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ নিতে হবে।

    এই ভ্যাকসিনের দামের বিষয়ে তিনি স্পষ্ট করে কিছু না বললেও, জানিয়েছেন কয়েকশ টাকার মধ্যেই থাকবে। তিনি বলেন, সরকার এই দামের বিষয়ে নিরন্তর আলোচনা চালিয়ে যাচ্ছে। দাম নিয়ে তিনি কোনও মন্তব্য করতে অস্বীকার করেন।