বুধবার, মে 12, 2021

হোয়াটস অ্যাপে নিজে থেকেই মুছবে মেসেজ
হোয়াটস অ্যাপে নিজে থেকেই মুছবে মেসেজ

হোয়াটস অ্যাপে নিজে থেকেই মুছবে মেসেজ

  • scoopypost.com - Nov 27, 2019
  • অত্যন্ত জনপ্রিয় চ্যাটিং অ্যান্ড মেসেজিং অ্যাপ হোয়াটস অ্যাপে এবার আসতে চলেছে নতুন ফিচার। সেল্ফ ডিলিটিং মেসেজ অপশন। এটা কী? একটা নির্দিষ্ট সময় সেট করে রাখলে হোয়াটস অ্যাপের কথোপকখন, আদান-প্রদান করা ছবি নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। আলাদা করে ডিলিটের প্রয়োজন হবে না।

    টেলিগ্রাম, সিগনালের মতো অ্যাপগুলোতে অবশ্য এই ফিচার আগে থেকেই রয়েছে। অতরিক্তি গোপনীয়তার স্বার্থে এই ফিচার অত্যন্ত কার্যকরী।টেলিগ্রামের মতো অ্যাপে এই ফিচার থাকায় অনেকেই হোয়াটস অ্যাপের পাশাপাশি এই অ্যাপও আজকাল ব্যবহার করছেন।তবে অত্যন্ত জনপ্রিয় হোয়াটস অ্যাপে নতুন ফিচার চালু হলে, তাতে সুবিধে হবে বলেই মনে করছে নতুন প্রজন্ম।

    কী সুবিধা হবে?

    হোয়াটস অ্যাপে অনেক গোপনীয় কথা হয়, ছবি আদান-প্রদান হয়। তা পরিবার বা বন্ধু-বান্ধবদের কারও হাতে পড়লে সমস্যা হতে পারে। এক্ষেত্রে সেল্ফ ডিলিটিং টাইমার থাকলে, নির্দিষ্ট সময়ের পর মেসেজ ও ছবি নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। তা ছাড়া, গ্রুপে অনেক সদস্য থাকলে প্রচুর মেসেজ আসতে থাকে। নির্দিষ্ট সময় অন্তর তা ডিলিট হয়ে গেলে অ্যাপ ব্যবহারকারীদের সুবিধেই হবে।

    ইদানীং হোয়াটস অ্যাপে গুড মর্নিং, গুড নাইট উইশ করে ছবি পাঠানো থেকে শুরু করে খুশি, দুঃখ, হতাশা সমস্ত মুহূর্তেরই ছবি পাঠানো শুরু হয়েছে। জোকস থেকে মিম পাঠানো তো বটেই, ব্যবসায়িক ক্ষেত্রেও হোয়াটস অ্যাপ ব্যবহার হচ্ছে। যেমন শাড়ি, চুড়িদার, পোশা, গয়নার ছবি হোয়াটস অ্যাপে পাঠিয়ে দেন ব্যবাসায়ীরা। তা দেখে পছন্দ হলে গ্রুপে থাকা কেউ তা অর্ডার করেন। এদিকে নিত্যদিনের গাদা গাদা ছবি, ভিডিও পাঠানোর ঠেলায় স্মার্ট ফোনের মেমোরি ফুল হতে থাকে। প্রতিদিন এত ছবি, ভিডিও আসতে থাকে হোয়াটস অ্যাপে যা নিয়মিত ডিলিট করা যায় না। পরে ডিলিট করতে গেলে সময় সাপেক্ষ হয়ে দাঁড়ায়। এই ফিচারে সেই সমস্যার সমাধান হবে বলেই মনে করা হচ্ছে।

    ফিচার অপশন

    হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর ইচ্ছাধীন তিনি এই ফিচার কীভাবে ব্যবহার করবেন? অন, অফ অপশন থাকবে। আর থাকবে সময়ের ক্ষেত্রে পাঁচটি অপশন। একঘণ্টা, একদিন, একসপ্তাহ, একমাস ও একবছর।এর মধ্যে থেকে যে কোনও একটি অপশন বাছতে পারবেন হোয়াটস অ্যাপ ব্যবহারকারীকে। গ্রুপের ক্ষেত্রে অ্যাডমিনের হাতে থাকবে এই ফিচার ব্যবহারের ক্ষমতা।

    হোয়াটস অ্যাপে এতদিন ডিলিট মেসেজ অপশন ছিল।ভুলবশত কাউকে মেসেজ পাঠালে বেছে নিতে হত ডিলিট ফর এভরিওয়ান।তবে, প্রযুক্তিগত ফাঁকে এটাও দেখা গিয়েছে, বিশেষ পদ্ধতিতে ডিলিট হওয়া মেসেজ সাত মিনিটের মধ্যে দেখে নেওয়া সম্ভব হত। তবে হোয়াটস অ্যাপের নতুন ফিচারে মেসেজ ডিলিট হলে তা আর কোনওভাবেই পুনরুদ্ধার বা দেখা সম্ভব হবে না।

    এই ফিচার তাঁরাই ব্যবহার করতে পারবেন যাঁদের ফোনে অ্যানড্রয়েড বেটা ভারসান ২.১৯.৩৪৮ আছে।গুগল প্লে থেকে এই অ্যানড্রয়েড ভার্সান ডাউনেলাড করা যাবে।তবে এখনও এই ফিচার নিয়ে কাজ চলছে।প্রথমদিকে এই ফিচারের সুবিধে পাওয়া যাবে শুধু গ্রুপ চ্যাটে।