বুধবার, নভেম্বর 25, 2020

দেশি রকেটে 'মহাকাশ বিপ্লব'
দেশি রকেটে 'মহাকাশ বিপ্লব'

দেশি রকেটে 'মহাকাশ বিপ্লব'

  • scoopypost.com - Aug 17, 2020
  • এলন মাস্কের স্পেস-এক্স-এর জবাবে দেশি স্কাইরুট এরোস্পেস। ভারতের প্রথম এরোস্পেস স্টার্টআপ সংস্থা 'স্কাইরুট' তাদের প্রথম দেশি রকেট ইঞ্জিনের পরীক্ষামূলক উড়ানের জন্যে তৈরি। সংস্থার তরফে জানানো হয়েছে সবকিছু ঠিকঠাক থাকলে ২০২১ এর ডিসেম্বরেই আপার স্টেজ রকেট ইঞ্জিনের পরীক্ষা করা হবে। সহযোগিতায় ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো। 

    গত এক দশক ধরে মহাকাশ গবেষণার ক্ষেত্রে নজির গড়েছে ভারত। একাধিক মহাকাশ গবেষণায় এগিয়ে চলেছে ভারত। নাসা-র থেকে অনেক কম খরচে মহাকাশ গবেষণায় দিগন্ত খুলে দিয়েছে ইসরো। একইসঙ্গে স্টার্টআপ সংস্থাগুলিকেও প্রয়োজনীয় উত্সাহ দিতে এগিয়ে এসেছে তারা। রকেট ইঞ্জিন তৈরি করতে হায়দরাবাদের স্কাইরুট এরোস্পেসে প্রযুক্তিগত সাহায্যের হাতও বাড়িয়েছে ইসরো। 

    ইসরোর প্রতিষ্ঠাতা বিক্রম সারাভাইয়ের নামে তিনটি রকেট মহাকাশে পাঠানোর পরিকল্পনা করেছে স্কাইরুট। এই রকেটে থাকবে কৃত্রিম উপগ্রহ। এর জন্যে তৈরি করা হয়েছে বিশেষ ধরণের ইঞ্জিন। যার নাম নোবেলজয়ী প্রখ্যাত বি়জ্ঞানী সিভি রমনের নামে রাখা হয়েছে। বিশেষ ধরণের জ্বালানিতে চলা এরকম চারটি 'রমন' ইঞ্জিনের ক্লাস্টার প্রবল শক্তিতে 'বিক্রম' রকেটকে মহাকাশে নিয়ে যাবে। ইউডিএমএইচ ও এনটিও নামে বিশেষ তরল জ্বালানিতে চলা এই ইঞ্জিনগুলি মহাকাশে প্রয়োজনমত একাধিকবার স্টার্ট করা সম্ভব।       
    স্কাইরুটের দাবি, ইসরোর স্মল স্যাটালাইট লঞ্জ ভেইকল বা এসএসএলভি-র থেকেও ছোট তাদের তৈরি রকেট। যাতে কম খরচে ছোট স্যাটালাইট মহাকাশে পাঠানো সম্ভব।  

এছাড়াও পড়ুন: ভারত ইসরো রকেট স্কাইরুট