বুধবার, নভেম্বর 25, 2020

রেড মি-র ফোনে ইসরোর “নাভআইসি”!
রেড মি-র ফোনে ইসরোর “নাভআইসি”!

রেড মি-র ফোনে ইসরোর “নাভআইসি”!

  • scoopypost.com - Feb 28, 2020
  • শুধু সময়ের অপেক্ষা। আর গুগল ম্যাপ নয়। এবার থেকে স্মার্ট ফোনে মিলবে ইসরোর নেভিগেশন।

    বাজারে আসতে চলেছে রেড মি-র এরকমই অত্যাধুনিক স্মার্ট ফোন। যাতে মিলবে ভারতের দেশীয় প্রযুক্তি “নাভআইসি”। যা তৈরি করেছে ইসরো। দিন কয়েক আগে এই সংক্রান্ত বিষয়ে ইসরোর চেয়ারম্যান কে সিভানের সঙ্গে বৈঠক হয় রেড মি-র কর্তাদের। বৈঠকের পরই রেড মি-র সিইও মাধব শেঠ সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে জানান, রেড মি-র ফোনে এবার মিলবে ইসরোর তৈরির “নাভআইসি”। যাতে উপকৃত হবেন দেশের মানুষ।  

    কিন্তু “নাভআইসি” প্রযুক্তি কী? এটি ভারতের নিজস্ব প্রযুক্তি। এর মাধ্যমে সঠিক অবস্থান নির্ণয় করা যাবে। তাই ভারতের মূল ভূখণ্ডের প্রায় দেড় হাজার কিলোমিটারের নকশা করছে এই প্রযুক্তি। মূলত, সাতটি উপগ্রহের মাধ্যমে এই কাজ চলে। এর মধ্যে তিনটি রয়েছে ভারত মহাসাগরের ওপর জিওস্টেশনারি কক্ষপথে। আর বাকি চারটি রয়েছে জিও সিনক্রোনাস কক্ষপথে।

    এই প্রযু্ক্তি ব্যবহার করলে উপকৃত হবেন রেড মি-র উপভোক্তারা। “নাভআইসি”-র মাধ্যমে এলাকার সঠিক অবস্থান বোঝা সম্ভব। এমনকী, এতে ভয়েস নেভিগেশনের সুবিধাও রয়েছে। ফলে এই প্রযুক্তি কাজ করবে অনেকটা জিপিএস-র মতো। তবে “নাভআইসি” জিপিএস-র থেকেও অনেক বেশি উন্নত।

    রেড মি-র সংস্থা সূত্রে খবর, এখনই রেড মি-র সমস্ত উপভোক্তারা এই সুবিধা পাবেন না। প্রথমে নয়া প্রযুক্তি সম্পন্ন দামী ফোনগুলিতেই থাকবে এই সুবিধা। পরে রেড মি-র সমস্ত ফোন পাবে এই সুবিধা।