শনিবার, অক্টোবর 31, 2020

স্মার্ট ফোনে আসক্তি কমাতে “পেপার ফোন”
স্মার্ট ফোনে আসক্তি কমাতে “পেপার ফোন”

স্মার্ট ফোনে আসক্তি কমাতে “পেপার ফোন”

  • scoopypost.com - Nov 10, 2019
  • টুং করে শব্দ হতে খেতে খেতেই এঁটো হাতে চার্জে বসানো মোবাইল দেখতে ছুটল দিয়া।“চিৎকার করে উঠলেন মা শ্রীময়ী। “খাবার ফেলে এঁটো হাতে উঠতে নেই, খেয়ে নিয়ে ফোনটা দেখ”।শুধু কলেজ পড়ুয়া দিয়া নয়, ফোন ছাড়া এক মুহূর্ত চলে না নতুন প্রজন্মের। সময়, ক্যালেন্ডার দেখা, ট্রেন আসছে কি না দেখা সমস্ত কিছুর জন্যই এখন ভরসা ফোন। আর ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, হোয়াটস অ্যাপে তো পুরোদস্তুর মজে জেন ওয়াই।

    স্মার্টফোনে এই আসক্তির জন্য শিকেয় উঠেছে পড়াশোনা। গবেষকরা বলছেন, এর ফলে মনঃসংযোগে অসুবিধে বাড়ছে।ক্রমাগত স্ক্রিনের দিকে তাকিয়ে থাকায় চোখের ক্ষতি হচ্ছে।শুধু তাই নয়, ফোনে মনোযোগ দিয়ে ভিড় রাস্তায় হাঁটতে গিয়ে বাড়ছে দুর্ঘটনাও।

    স্মার্টফোনে অতিরিক্ত আসক্তি কমাতে গুগল এবার আনতে চলেছে “পেপার ফোন।” ভাবছেন পেপার বা কাগজের মতো দেখতে হবে এটা? মোটেই না? পেপার ফোন আসলে একটি অ্যাপ।যাতে থাকবে প্রয়োজনীয় সমস্ত তথ্য। নোটবুক থেকে ফোন নম্বর, আবহাওয়ার খবর, তাপমাত্রা থেকে শুরু করে রান্নার রেসিপি-সহ স্মার্ট ফোনে আমরা রোজের যা সার্চ করি তার সমস্ত কিছু?

    এবার প্রশ্ন অ্যাপই যদি দেখতে হবে তা হলে লাভ কী? সেই ফোনই তো ঘাঁটতে হবে।না, বিষয়টি হল এই অ্যাপ থেকে সমস্ত জরুরি তথ্য সহজেই প্রিন্ট করে নেওয়া যাবে।ফলে কয়েক ঘণ্টার জন্য জরুরি সমস্ত প্রয়োজন মিটিয়ে দিতে পারে ওই প্রিন্ট হওয়া কাগজ। ফলে নিশ্চিন্তে ফোন পকেটে বা ব্যাগে ঢুকিয়ে ওই কাগজ দিয়েই কিছুক্ষণের জন্য কাজ সারা যাবে। যেমন রান্না করবেন মটন রোগন জুস। নো প্রব, মোবাইল বা ভিডিও লাগবে না। কাগজ সামনে রেখে রান্না সারতে পারবেন।এমনকী খেলার নেশা থাকলেও, প্রিন্ট আউটে পাবেন মজার মজার খেলা।ফোনের বদলে পেন দিয়ে খলতে হবে সেই সব খেলা। সারা দিনে কখন, কী মিটিং সেটাও সেট করে প্রিন্ট নিয়ে নিতে পারবেন আপনি নোটবুকের মাধ্যমে। পেপার বা কাগজে সেই তথ্য মিলবে বলে এর নাম পেপার ফোন। অর্থাৎ ফোন কাগজে।

    গুগলের ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টস প্রজেক্টের ফসল এটি। এ নিয়ে এখনও চলছে গবেষণা। নেটিজেনদের মধ্যে আগ্রহও দেখা যাচ্ছে।

    নীচের ভিডিওটি দেখে নিন কীভাবে কাজ করবে পেপার ফোন...