মঙ্গলবার, মে 11, 2021

পছন্দের গ্যাজেটেও করোনা আতঙ্ক!
পছন্দের গ্যাজেটেও করোনা আতঙ্ক!

পছন্দের গ্যাজেটেও করোনা আতঙ্ক!

  • scoopypost.com - Mar 17, 2020
  • বিশ্বজোড়া ত্রাসের নাম করোনাভাইরাস। চিন থেকে ক্রমশ ১০০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে কোভি়ড-১৯ ভাইরাস। আক্রান্ত দেড় লক্ষেরও বেশি। মারা গেছেন কয়েক হাজার মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যেই করোনাভাইরাস অ্যাটাককে গ্লোবাল প্যানডেমিক বা বিশ্ব মহামারী বলে ঘোষণা করেছে। কিন্তু বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ রোজই ব্যবহার করছেন স্মার্টফোন, ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাবলেটের মত একাধিক ইলেকট্রনিক গ্যাজেট। বিশেষজ্ঞকরা জানাচ্ছেন শুধু মাস্ক পরে, ভিড় এড়িয়ে চলে, স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত ধোয়াই যথেষ্ট নয়। রোজকার ব্যবহারের মোবাইল, গ্যাজেট, কম্পিউটরের কি-বোর্ড থেকেও ছড়াতে পারে কোভিড-১৯ ভাইরাস। জেনে নিন, কিভাবে আপনার গ্যাজেটটিকে করোনাভাইরাস থেকে সুরক্ষিত রাখবেন।

    ১. মোবাইল প্যান্টের পকেটে না রাখাই ভাল।রুমাল বা টিস্যু পেপার আর মোবাইল তো কখনই এক পকেটে রাখবেন না। ধরুন আপনার হাঁচি হল, সেই জার্ম গিয়ে লাগল রুমাল বা টিস্যু পেপারে, তা থেকে সহজেই মোবাইলে ছড়াতে পারে সংক্রমণ।

    ২. সাইবার ক্যাফেতে গিয়ে কম্পিউটর ব্যবহার বন্ধ করুন। একান্তই ব্যবহার করতে হলে গ্লাভস পরে কি-বোর্ড আর মাউস ধরুন। কম্পিউটর ব্যবহারের আগে ও পরে স্যানিটাইজার দিয়ে অবশ্যই হাতের আঙুল পরিষ্কার করে নিন।

    ৩. আপনার স্মার্ট ফোন যদি আইপি-৬৮ গোত্রের ওয়াটারপ্রুফ হয়, তাহলে জল দিয়ে পরিষ্কার করুন। কোনও ক্লিনজিং লিকুইড ব্যবহার করবেন না। ফোন ওয়াটারপ্রুফ না হলেও সমস্যা নেই। একটি পরিষ্কার কাপড়ের টুকরোয় বা টিস্যু পেপারে স্যানিটাইজার লাগিয়ে বারবার তা মুছুন।

    ৪. ল্যাপটপ ব্যবহারের আগে টিস্যু পেপারে হ্যান্ড স্যানিটাইজার লাগিয়ে ভাল করে তার চারিদিক মুছে নিন। কি-বোর্ডের ক্ষেত্রে অতিরিক্ত সাবধান হওয়া জরুরি।

    ৫. ইয়ারফোন বা হেডফোন থেকেও ছড়াতে পারে সংক্রমণ। এখানেও ভরসা সেই স্যানিটাইজার। স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করার পরই হেডফোন ব্যবরারে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরাও।

    ৬. ইয়ারফোনের সঙ্গে লাগানো মাউথপিস আকারে ছোট হলেও একে অবহেলা করবেন না। একেবারে মুখের কাছে বা ঠোঁটের সঙ্গে লাগিয়ে কথা বলবেন না।এর থেকেই সবচাইতে বেশি সংক্রমণ ছড়ায়।

    ৭. অন্যের ফোন নিয়ে কথা বলা বা অন্যের ল্যাপটপ ব্যবহার থেকে বিরত থাকুন। নিজের গ্যাজেটও কারুর সঙ্গে শেয়ার না করাই ভাল।

    ৮. যেকোনও গ্যাজেট ব্যবহারের পর মনে করে সাবান দিয়ে হাত পরিষ্কার করুন। বারবার করতে হলেও এই অভ্যেস বজায় রাখুন।