বুধবার, নভেম্বর 25, 2020

২০২১এর শুরুতেই চালু হচ্ছে ই -পাসপোর্ট
২০২১এর শুরুতেই চালু  হচ্ছে ই -পাসপোর্ট

২০২১এর শুরুতেই চালু হচ্ছে ই -পাসপোর্ট

  • scoopypost.com - Aug 20, 2020
  • ভারতীয় নাগরিকদের জন্য সুখবর। ২০২১ এর শুরুতেই চালু হচ্ছে ই পাসপোর্ট। এমনটাই জানালো কেন্দ্র সরকার। কেউ নতুন পাসপোর্ট আবেদন করলে অথবা পুরনো পাসপোর্ট রি ইস্যু করার জন্য আবেদন করলে ইলেকট্রনিক মাইক্রোপ্রসেসর চিপযুক্ত ই-পাসপোর্ট পাওয়া যাবে।
    এজন্য ইতিমধ্যেই ভারত সরকার প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন করেছে। এবার উপযুক্ত পরিকাঠামো তৈরি হয়ে গেলেই এই ই- পাসপোর্ট চালু হয়ে যাবে। এই ই- পাসপোর্ট চালু হলে সিকিউরিটি ব্যবস্থা খুব উচ্চমানের হওয়ায় সহজে নকল করা সম্ভব হবে না। এমনকী সহজে পাসপোর্ট ব্যবহারকারী ব্যক্তিকে বাছা যাবে।

    তবে এই ই-পাসপোর্ট তৈরির জন্য এক এজেন্সিকে দায়িত্ব দেওয়া হচ্ছে। এই এজেন্সিকে নির্বাচন করছে বিদেশ মন্ত্রক। এই ই -পাসপোর্টের কাজ প্রথমে দিল্লি ও চেন্নাইতে প্রথমে চালু হলেও পরে অবশ্য দেশের আরও ৩৬ টি অফিসে এই ই- পাসপোর্ট তৈরি চালু হবে। তাছাড়া এই ই-পাসপোর্ট চালু হলে ঘন্টায় প্রায় দশ থেকে কুড়ি হাজার পাসপোর্ট বানানো সম্ভব।

    এই ই -পাসপোর্ট এর মাইক্রোচিপ থাকবে যেটি পাসপোর্ট ব্যবহারকারির সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য সুরক্ষিত রাখবে,বলেই জানিয়েছেন বিদেশমন্ত্রক। বিদেশমন্ত্রক আরও জানিয়েছেন, এই ই -পাসপোর্টের নিরাপত্তা ব্যবস্থা খুবই উচ্চমানের।