বুধবার, মে 12, 2021

বিপজ্জনক অ্য়াপ থেকে সাবধান
বিপজ্জনক অ্য়াপ থেকে সাবধান

বিপজ্জনক অ্য়াপ থেকে সাবধান

  • scoopypost.com - Nov 26, 2019
  • নেট দুনিয়ার কল্যাণে ফোনের এক ক্লিকেই বাজিমাত। খাবার কেনা হোক কিংবা ঘরে বসে মন মতো শপিং। সবেতেই মুশকিল আসান সাধের মোবাইল ফোনটি। বিল্ট ইন অ্যাপস তো আছেই, আধুনিক অ্যান্ড্রয়েড ফোনটিতে ফিচার্স লিস্ট আরও বাড়াতে প্রায়শই প্লে স্টোরে দেখা যায় বিভিন্ন অ্যাপ্লিকেশন। কোনওটা ছবি তোলা আর এডিটিং অ্যাপ, কোনওটা চ্যাটিং অ্যাপ তো আবার কোনওটি থেকে গান শোনা আরও মনোরম হয়। এই নিত্য-নতুন মোবাইল-অ্যাপগুলি থেকেই সাবধান থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। আপনার অজান্তেই হয়তো কোনও 'ভাইরাস' বা 'বাগ' বাসা বেঁধেছে আপনার ফোনে। যেগুলির মাধ্যমে গুরুত্বপূর্ণ আর ব্যক্তিগত তথ্য চলে যাচ্ছে সাইবার ক্রিমিনালদের হাতে।

    গুগল প্লে স্টোর হোক বা অ্যাপলের আই স্টোর। সমস্ত থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে নির্দিষ্ট কিছু নিরাপত্তা সংক্রান্ত শংসাপত্র জমা করতে হয় অ্যাপ প্রস্তুতকারক সংস্থাকে। কিন্ত অ্যাপ আপডেট করার সময়, সিকিউরিটি প্যাচ বা বাগ ফিক্সিংয়ের মত বিষয়গুলি অত্যন্ত জটিল হওয়ায় অনেকসময় তা এড়িয়ে যায় সংস্থাগুলি। এখান থেকেই বিপদের শুরু। 

    চেক পয়েন্ট রিসার্চ সেন্টারের সমীক্ষা বলছে, গুগল প্লেতে ঠাঁই পাওয়া অ্যাপগুলি হয় সিকিওর। ফলে ওই অ্যাপ ডেভেলপাররা সিকিওর সার্টিফিকেট নিয়ে গুগল প্লেতে ঠাঁই পায়। কিন্তু দেখা যাচ্ছে, পরবর্তীকালে সেই অ্যাপগুলিতে নিরাপত্তা অটুট রাখার জন্য যে আপডেট করতে হয় তা তাঁরা অনেকেই করেন না। তা না করেই গুগল প্লে-কে নিরাপত্তা সঠিক রয়েছে বলে সার্টিফিকেট দিয়ে দেয়। এর জেরে ওই অ্যাপগুলি ভালনারেবল  বা বিপজ্জনক হয়ে পড়ে। ফলে এই অ্যাপ মোবাইলে রেখে ব্যবহার করলে যে কোনও মুহুর্তে মোবাইলে থাকা গোপন তথ্য নষ্ট বা অন্যের হাতে চলে যাওয়ার আশঙ্কা থাকে। 

    তথ্য বলছে, এমন ১৯টি অ্যাপ রয়েছে যারা নিরাপত্তা নিয়ে সব নিয়ম মানছে না। যার মধ্যে আছে আমাদের অতি পরিচিত ফেসবুকও। অতএব সাবধানে ইনস্টল করুন যে কোনও অ্যাপ।