রবিবার, অক্টোবর 25, 2020

কাজ করুন, সুস্থভাবে বাঁচুন
কাজ করুন, সুস্থভাবে বাঁচুন

কাজ করুন, সুস্থভাবে বাঁচুন

  • scoopypost.com - Dec 23, 2019
  • কর্মজীবী মহিলারা বয়সকালে,গৃহিণীদের চেয়ে বেশি সুস্থ থাকেন। এমনটাই  জানাচ্ছেন গবেষকরা। এ নিয়ে সমীক্ষা চালিয়েছেন জার্মানির ‘ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট  ফর ডেমোগ্রাফিক এর জেনিফার কাপুতো। তাঁদের গবেষণা থেকে জানা গিয়েছে, কর্মজীবী মহিলারা কিন্তু অনেক বেশি শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকেন দীর্ঘদিন।

    আমেরিকান মহিলাদের ওপর একটি সমীক্ষা শুরু হয়। ৫১০০ জন মহিলা বেছে নেওয়া হয় যাঁদের বয়স ৩০-৪৪ এর মধ্যে। ২০০০৩- সার্ভে যখন শেষ হয় তখন ওই মহিলাদের বয়স হয় ৬৬-৮০ বছর। ২০ বছর ধরে চলা সমীক্ষায় দেখা গিয়েছে কর্মজীবী মহিলারা হোম মেকারদের তুলনায় অসুস্থ কম হচ্ছেন। মানসিকভাবেও তাঁরা অনেক শক্ত। শুধু তাই নয় কর্মজীবী মহিলাদের মৃত্যুর হারও বাড়িতে থাকা মহিলাদের তুলনায় কম।

    এখন ছেলেমেয়েরা কাঁধে কাঁধ মিলিয়ে বিভিন্ন কর্মক্ষেত্রে কাজ করছেন। কর্মক্ষত্রে মহিলাদের বিভিন্ন রকমের পরিবেশের মুখোমুখি হতে হয়। পরিস্থিতি অনুযায়ী মানিয়ে নিতে হয়। ফলে বিভিন্ন পরিবেশে কীভাবে সিদ্ধান্ত নিতে হয়, সে অভিজ্ঞতা তাঁদের ঝুলিতে জমা হয়। যা তাঁদের ব্যক্তিগত ও পারিবারিক ক্ষেত্রেও সঠিক সিদ্ধান্ত নিতে কাজে লাগে। তা ছাড়া, চাকরি করার ফলে আর্থিক স্বাধীনতাও ভোগ করেন মহিলারা। এই স্বাধীনতা আত্মবিশ্বাস বাড়ায়। কারও মুখাপেক্ষি হতে হয় না বলে, সমস্যা তুলনায় কম হয়। পাশাপাশি কাজের মধ্যে থাকায়, অলস সময়ের অবান্তর চিন্তাভাবনাও কমে। কর্মক্ষেত্রে একাধিক মানুষের সঙ্গে কথা বলা, বন্ধুত্বর জেরে জীবনে একটা আলাদা জগৎ তৈরি হয়। তাতে অনেক সময়ই অবসাদ কমে। হাসিখুশি থাকা যায়।এগুলোই কর্মজীবী মহিলাদের খুশি থাকা, শারীরিকভাবে সুস্থ থাকার অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।