শুক্রবার, নভেম্বর 27, 2020

শীতের ম্যাজিক উপাদান গ্লিসারিন
শীতের ম্যাজিক উপাদান গ্লিসারিন

শীতের ম্যাজিক উপাদান গ্লিসারিন

  • scoopypost.com - Nov 18, 2020
  • শীতের রুক্ষ ত্বক, শুকনো ঠোঁট, ফাঁটা গোঁড়ালির সহজ সমাধান কী জানেন!

    কয়েক ফোঁটা গ্লিসারিন। বিশেষজ্ঞরা একে ওয়ান্ডার ইনগ্রেডিয়েন্ট বা ম্যাজিক উপাদান বলেন।কোনও ক্ষতিকর জিনিস তো এতে নয়। বরং দামে সাশ্রয়ী গ্লিসারিন কাজে বহুগুণ।

    কী এই গ্লিসারিন?


    গ্লিসারিন হল নন টক্সিক অর্থাত্ ক্ষতিকর নয়, গন্ধহীন, রংহীন অ্যালকোহলিক তরল। এটা পাওয়া যায় প্রাণিজ ফ্যাট ও ভেজিটেবল অয়েলে। ত্বকের আদ্রতা অত্যন্ত ভালোভাবে রক্ষা করতে পারে গ্লিসারিন। সেই সঙ্গে ছোটখাটো সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। নিয়মিত গ্লিসারিন ব্যবহারে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে, কালচে ভাব দূর হয়।

    একনজরে গুণ

    প্রাকৃতিক ময়শ্চারাইজার- কোনও ক্ষতিকর উপাদান এতে নেই। অথচ স্বাভাবিকভাবে গ্লিসারনি ত্বকের আদ্রতা বহুক্ষণ ধরে রাখতে সক্ষম। ত্বকে আদ্রতা জোগান দেওয়ার পাশাপাশি সেই  আদ্রতা ত্বকে আটকে রাখতে গ্লিসারিনের জুড়ি মেলা ভার। যদি শুষ্ক ত্বকের সমস্যায় যাঁরা জেরবার তাঁদের জন্য ম্যাজিক হতে পারে গ্লিসারিন।

    টোনার-ত্বককে টোনিং করতেও গ্লিসারিন কার্যকর। গোলাপ জলে কয়েক ফোঁটা গ্লিসারিন। ফেশ ওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুলে গ্লিসারিন টোনার ব্যবহার করুন পুরো শীতে। উজ্জ্বল হবে ত্বক। হবে টানটান।

    সুরক্ষা- অতিরিক্ত শুষ্কতা ত্বকে ব়্যাশ বের হয়। চুলকায়। গ্লিসারিন ত্বকের এই সমস্ত সমস্যা কমাতে পারে।

    অ্যান্টি এজিং- বয়সজনিত বলিরেখা দূর করে ত্বককে ভেতর থেকে ময়শ্চারাইজার করে গ্লিসারিন। নিয়মিত ব্যবহারে বলিরেখার সমস্যা দূর হয়। ভালো ফল পেতে আমন্ড অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা গ্লিসারনি মিশিয়ে পরিষ্কার মুখে ম্যাসাজ করবেন। খেয়াল রাখবেন গ্লিসারিন চোখে বা মুখে ঢুকে না যায়।

    মেকআপ রিমুভার-বাজারচলতি মেকআপ রিমুভারের বদলে তুলোয় গ্লিসারিন লাগিয়ে মুখে হাল্কা করে থুপে দিন। তারপর তুলো দিয়ে টানলেই দেখবেন নিমেষে সমস্ত মেকআপ উঠে এসেছে। তারপর হাল্কা কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

    গ্লিসারিন কী সরাসরি মুখে ব্যবহার করা যায়?

    অবশ্যই যায়। গবেষণায় প্রমাণিত এতে ক্ষতির সম্ভবনা নেই। তবে যেহেতু এটা একটু চটচটে তাই একদিকে যেমন ত্বকের আদ্রতা বেশিক্ষণ ধরে রাখতে পারে, তেমনই ধুলো-ময়লাও সহজে টেনে নেয়।তাই পরিষ্কার মুখে গ্লিসারিন ব্যবহার করা জরুরি। ত্বক যদি খুব শুষ্ক না হয় তাহলে জলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে একটু পাতলা করে মুখে, গায়ে, হাতে-পায়ে ব্যবহার করুন।

    ব্যবহারের পদ্ধতি

    প্রথমেই মুখ সাবান বা ফেশ ওয়াশ দিয়ে ধুয়ে নিন।

    তারপর তুলো দিয়ে গ্লিসারিন লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন। বেশি চটচটে লাগলে মিনিট পনেরো পরে মুখ ধুয়ে নিন

    রোস ওয়াটারে বা নিম ওয়াটারে মিশিয়েও গ্লিসারিন ব্যবহার করতে পারেন টোনার হিসেবে

    ময়শ্চারাইজার হিসেবে ব্যবহারের জন্য গ্লিসারিনের সঙ্গে কয়েকফোঁটা নারকেল তেল বা আমন্ড অয়েল মিশিয়ে নিন

    সারারাত মুখে রাখা যায় গ্লিসারিন?

    শীতের দিনে সারারাত মুখে রাখা যায় গ্লিসারিন। ত্বক যদি তৈলাক্ত বা সংবেদনশীল হয় সেক্ষেত্রে গ্লিসারিন পরিষ্কার খাবার জল বা রোজ ওয়াটারে ডায়লিউট করে ব্যবহার করুন। বিভিন্ন কসমেটিক্সও গ্লিসারিন ব্যবহার হয়। এটা যথেষ্ট নিরাপদ শিশুদের জন্যও।