সোমবার, জানুয়ারী 25, 2021

শীতেও পেলব ত্বক, চাই একটু যত্ন
শীতেও পেলব ত্বক, চাই একটু যত্ন

শীতেও পেলব ত্বক, চাই একটু যত্ন

  • scoopypost.com - Dec 07, 2020
  • শীত মানেই ফেস্টিভ মুড। অথচ এই সময়ই কি না, ত্বক জৌলুস হারাচ্ছে। গাদা গাদা ক্রিম মেখেও ত্বকে খড়ি ফুটছে।তাহলে একটু যত্ন করুন ত্বকের আর নিজেরও। কয়েকটা টিপস মানলেও শীতেও গ্ল্যামারাস থাকবেন আপনি।

    ব্যালান্স ডায়েট ও জল

    রূপ যতই বাহ্যিক হোক, শরীর ভেতর থেকে ভালো না থাকলে ত্বকে জেল্লা আসা অসম্ভব। তাই ত্বকের শুষ্কতা দূর করতে শরীরকেও ভেতর থেকে ভেজানো জরুরি। অর্থাত্ হাইড্রেট করতে হবে শরীর। গরমে জল তেষ্টা পায়। শীতে পায় না বলে জল পানের কথা মাথায় থাকে না।তাছাড়া এ সময় ঘন ঘন চা-কফিও খাওয়া হয়।

    শীতেও জল খাওয়া খুব জরুরি। এক্ষেত্রে জল খেতে ইচ্ছে না হলে সবজি, চিকেন দিয়ে বিভিন্ন ধরনের স্যুপ খান। খান শীতের মরসুমি ফল সবজি।চা-কফি খেতেই পারেন তবে পরিমিত। খান কড়া। যাদের ঠান্ডা লাগার ধাত তাঁরা সুস্থ থাকবেন। যে কোনও ভাবেই হোক তরল খাবার কিন্তু মাস্ট।

    নিয়মানুবর্তিতা

    ভাবছেন তো ত্বকের কোমলতার সঙ্গে এর কি সম্পর্ক। আসলে লাইফস্টাইল ঠিক না থাকলে তার প্রভাব পড়বে। শীতের দিনে অতিরিক্ত মদ্যপান, প্রায়ই লেটনাইট পার্টি, যখাযথ ঘুম না হলে ত্বক ভালো থাকবে না। তা আপনি যত দামি প্রোডাক্ট ব্যবহার করুন। তাই নিয়মিত শরীরচর্চা, পর্যাপ্ত ঘুম খুব জরুরি। আর দরকার তেলমশলাদার খাওয়াদাওয়ায় একটু রাশ টানা। বেশি ভাজাভুজি, অ্যালকোহল এড়িয়ে চলা।

    গ্লিসারিন যুক্ত ফেসওয়াশ

    গরমের দিনে যে উপকরণ ত্বকের যত্নে ব্যবহার করেন তা দিয়ে কিন্তু শীতে চলবে না। গরমকালে ঘাম হয় বলে যে ফোমিং ফেশওয়াশ উপযোগী, শীতে তা ত্বককে আরও রুক্ষ করে। তাই গ্লিসারিন যুক্ত মৃদু ফেস ওয়াশ ব্যবহার করুন। শুষ্ক ত্বকের উপযোগী স্ক্রাবার, ফেসওয়াশ বেছে নিন।

    আদ্রতা লক করুন

    যে ময়শ্চারাইজার গরমে মাখছেন সেটাই শীতে মাখলে ত্বকের আদ্রতা কিন্তু বজায় থাকবে না। শীতের শুষ্ক আবহাওয়ায় ত্বকে টান ধরে। তাই খুব জরুরি ত্বকের আদ্রতা লক করা। এজন্য ময়শ্চাইরাইজারের পাশাপাশি দরকার শীতে ত্বকের জন্য তৈরি ক্রিম। গ্লিসারিন, নারকেল তেল, অলিভ অয়েল নিয়মিত ব্যবহার করুন।

    ফেসিয়াল

    শীতে ত্বকের দরকার ম্যাসাজ। ত্বককে দিতে হবে আদ্রতা। তাই অয়েল বেসড ক্রিম ব্যবহার করে ফেসিয়াল করুন।গরমের দিনে যে ফেসিয়াল চলে, সেটা কিন্তু শীতে চলবে না। শীতের উপযোগী জিনিস দিয়ে ফেসিয়াল করুন যাতে ত্বকে প্রয়োজনীয় পুষ্টি পৌঁছয়, ত্বকের আদ্রতা বজায় থাকে।

এছাড়াও পড়ুন: জল শীত ত্বক টিপস