মঙ্গলবার, অক্টোবর 20, 2020

হোমপার্টির ‘চাখনা’
হোমপার্টির ‘চাখনা’

হোমপার্টির ‘চাখনা’

  • scoopypost.com - Dec 31, 2019
  • বর্ষবরণের উচ্ছ্বাস একসঙ্গে উপভোগ করলে, মজাটা অনেক বেড়ে যায়। কিন্তু অফিস শেষে লম্বা লাইন দিয়ে রেস্তোরাঁয়, পাবে যাওয়া যদি সম্ভব না-হয় তাহলে?  বেশি ভেবে লাভ নেই।বাড়িতেই আয়োজন করে ফেলুন নাইট পার্টির। পার্টি মানে মিউজিক, হইচই, হার্ড ড্রিংক। ড্রিংকের মজাটা জম্পেশ হয় মজাদার স্ন্যাক্সে।

    সারাদিনের কর্মব্যস্ততার পর ঘর গোছানো, পার্টির আয়োজনে একটু ক্লান্তি আসতে পারেই। তবে ঝক্কি যাতে বেশি পোহাতে না-হয় সে জন্য রইল একেবারে সহজ কিছু ‘চাখনা’ রেসিপি।

    জম্পেশ চিঁড়ে ভাজা

    বাজারে বিভিন্ন ব্র্যান্ডের চিঁড়ে ভাজা পাওয়া যায়। ডায়েট চিঁড়ে থেকে মশালা চিঁড়ে। পছন্দের চিঁড়ে কিনে তাতে আপনি আপনার ফ্লেভার মেশান। চিনে বাদাম ও পাঁপড় ফ্রাই করে মিশিয়ে দিন। তারপর পছন্দের চানাচুর ছড়িয়ে পেঁয়াজ কুঁচি ও কাঁচা লঙ্কা কুঁচিয়ে পরিবেশন করুন। সামান্য জিনিস, কিন্তু খেতে অসাধারণ।

    আলু বাটার

    রাঙা আলু বা নতুন আলু নুন দিয়ে সেদ্ধ করে নিন। খেয়াল রাখবেন গলে না যায়। খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে নিন। এবার কড়াইতে সল্টেড বাটার দিন। তাতে সামান্য রসুন কুঁচি দিয়ে হালকা স্যতে করে আলুর টুকরো গুলো দিয়ে নাড়িয়ে নিন। ওপর থেকে ছড়িয়ে দিন গোলমরিচ গুঁড়ো। ইচ্ছে হলে চাট মশলাও দিতে পারেন।

    মটর চিকেন ফ্রাই

    কড়াইশুটি ও চিকেন আলাদা করে সেদ্ধ করে নিন। চিকেন ছাড়িয়ে রাখুন। কড়াইতে বাটার দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি ও রসুন কুঁচি দিন। হালকা নাড়িয়ে তাতে সেদ্ধ কড়াইশুটি, চিকেনের টুকরো নুন, গোলমরিচ দিয়ে টস করে নিন। ওপর থেকে ছড়িয়ে দিন অল্প লেবুর রস। যদি কেউ চিকেন খেতে না চান, এর সঙ্গে পনির কুঁচি মিশিয়ে নিতে পারেন।

    চানা ফ্রাই

     চানা  কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর নুন দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ চানা ডিপ ফ্রাই করে ওপর থেকে চাট মশলা ছড়িয়ে দিন। পেঁয়াজ রিংয়ের মতো করে কেটে তাতে লেবুর রস ও নুন ছড়িয়ে পরিবেশন করুন।

    পনির পসিন্দা

    পনিরগুলো তিন কোনা বা চৌকো, যেমন ইচ্ছে একটু মোটা করে কাটুন। মাঝখানটা ছুরি দিয়ে হাল্কা করে ফাঁক করে নিন। তাতে ভরে দিন ধনেপাতার চাটনি। ধনেপাতা, টকদই, রসুন, নুন, কাঁচালঙ্কা, লেবুর রস দিয়ে পেস্ট বানিয়ে চাটনি তৈরি করুন। পনিরের ফাঁকে চাটনি ভরে দিন। পনিরের গায়ে নুন, গোলমরিচ, ধনে, জিরে গুঁড়ো দিয়ে কিছুক্ষণ মাখিয়ে রাখুন। তারপর বেসন ও কর্নফ্লাওয়ার মিশিয়ে, তাতে স্বাদমতো নুন, লঙ্কাগুঁড়ো দিন। পাতলা ব্যাটারে ডুবিয়ে ভেজে নিন।

    ক্রিসপি কর্ন

    সুইট কর্ন নুন দিয়ে সেদ্ধ করে নিন। তারপর কর্নফ্লাওয়ার ও সামান্য নুন মাখিয়ে ডিপ ফ্রাই করুন। ওপর থেকে লঙ্কাগুঁড়ো, চাটমশলা, ধনে গুঁড়ো, নুন মিশিয়ে ছড়িয়ে দিন।

    ডেভিল এগ

    ডিম ভাল করে সেদ্ধ করে নেওয়ার পর বেশ কিছুক্ষণ ঠাণ্ডা জলে ভিজিয়ে রাখুন। তারপর খোসা ছাড়িয়ে লম্বালম্বিভাবে ছুরি দিয়ে কেটে নিন। কুসুম গুলো বের করে নিন। কুসুমের সঙ্গে মেয়োনিজ, মাস্টার্ড শস, গোল মরিচ, স্বাদমতো নুন দিয়ে ভাল করে ফেটিয়ে ডিমের কুসুমের জায়গায় ভরে দিন। দেখতে যাতে সুন্দর হয়, সে জন্য একটি প্লাস্টিকের মধ্যে ডিম-মেয়োনিজের মিশ্রনটা ভরে কেকে যেমন করে ক্রিমের নকশা করে সেভাবে ডিমের মধ্যে ভরে দিন।সাজানোর জন্য ওপর থেকে ছড়িয়ে দিতে পারেন পেপরিকা পাওডার।

    কুসুমের সঙ্গে মেয়োনিজ, পেঁয়াজ কুঁচি, মাস্টারড শস, গোল মরিচ, নুন, চিজ দিয়ে ভাল করে ফেটিয়েও ডিমের ফিলিং করতে পারেন।

    মশালা ফিশ ফ্রাই

    পমফ্রেট থেকে পার্শ্বে, বাসা, তোপসে, ভেটকি, চিংড়ি যে কোনও মাছ দিয়ে বানিয়ে ফেলতে পারেন চটজলদি রেসিপিটি।

    মাছের গাটা ছুরি দিয়ে ভাল করে ফালা ফালা করে নিন। যাতে ভেতরে মশলা ঢোকে। এবার পাতিলেবুর রস, আদা, রসুন বাটা, নুন, হলুদ ও অল্প সরষের তেল দিয়ে মাছ ম্যারিনেড করে রাখুন অন্তত এক ঘণ্টা। ওপর থেকে অল্প কর্নফ্লাওয়ার বা ময়দা ছড়িয়ে দিন। নন স্টিক প্যানে উল্টে-পাল্টে ভেজে নিন। ওপর দিয়ে চাট মশলা ছড়িয়ে, পেঁয়াজ রিং রিং করে কেটে পরিবেশ করুন। প্লেটের ধারে দিয়ে রাখুন লেবুর টুকরো, শসা, টমেটো, পেঁয়াজ।

    চিকেন ফ্রাই

     চিকেন ব্রেস্ট সরু ও লম্বা করে কেটে নিন। এবার দই, নুন ও পাতিলেবু দিয়ে পাতলা ঘোল তৈরি করুন। তারমধ্যে অন্তত ঘণ্টা খানেক চিকেন টুকরোগুলো ভিজিয়ে রাখুন। তারপর দই থেকে চিকেন টুকরোগুলো ছেঁকে তুলে নিন। ডুবো তেলে ভেজে ওপর থেকে চাট মশালা ছড়িয়ে দিন। তারপর ধনেপাতার চাটনি দিয়ে পরিবেশন করুন।

    চিকেন পপকর্ন

    চিকেন ব্রেস্ট ছোট ছোট টুকরো করে লেবুর রস বা ভিনিগার, নুন, লঙ্কাগুড়ো, আদা, রসুন পেস্ট দিয়ে ঘণ্টাখানেক ম্যারিনেড করে রাখুন। আর একটি পাত্রে সামান্য নুন দিয়ে ডিম ফেটিয়ে নিন।এবার ব্রেড ক্র্যাম্ব, কর্নফ্লাওয়ার, অরিগ্যানো, নুন ভাল করে মিশিয়ে নিন। মাংসের টুকরোগুলো ডিমের মিশ্রনে ডুবিয়ে ব্রেড ক্র্যাম্ব মাখিয়ে ভেজে ফেলুন।

    চিকেন স্কিউয়ারস

    বোনলেস চিকেন ছোট ছোট করে টুকরো করে নিন।

    হরিয়ালি স্কিউয়ারসের জন্য ধনেপাতা বাটা, রসুন, টক দই, লেবুর রস, নুন, কাঁচা লঙ্কা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, তেল মিশিয়ে ভাল করে পেস্ট করে নিন। মিশ্রনটা দেখতে হবে সবুজ। এর মধ্যে চিকেনের টুকরো গুলো অন্তত একঘণ্টা ডুবিয়ে রাখুন।

    মালাই স্কিউয়ারসের জন্য টক দই, ফ্রেশ ক্রিম, গোল মরিচ, নুন, বাটার ভাল করে ফেটিয়ে চিকেনে ম্যারিনেট করে নিন। একঘণ্টা পর চিকেন গুলো টুথ পিক বা বড় সাইজের কাঠিতে গেঁথে মাঝখানে পেঁয়াজের টুকরো, ক্যাপসিকাম টুকরো দিয়ে সাজিয়ে নিন। নন স্টিক তাওয়ায় তেল ব্রাশ করে উল্টে পাল্টে সেঁকে নিন।