বৃহস্পতিবার, অক্টোবর 29, 2020

পার্টির রেসিপি
পার্টির রেসিপি

পার্টির রেসিপি

  • scoopypost.com - Dec 29, 2019
  • শীত মানেই পার্টির মরশুম। ইচ্ছে করে রেস্তোরাঁয় খাওয়াদাওয়া করতে।  কিন্তু ঠাণ্ডায় বাইরে যেতে ইচ্ছে করছে না ? তাই বলে কি পার্টি হবে না! ঘরেতেই বানাতে পারেন রেস্তোরাঁর রেসিপি। সুস্বাদু কিছু রেসিপির হদিশ দিচ্ছি আমরা।জমিয়ে করুন পার্টি। 

    বেবিকর্ন স্যাটে

    বেবিকর্ন–এর বিভিন্ন রেসিপি আমরা রেস্তোরাঁয় খাই। স্টার্টার হিসেবে বেবিকর্ন স্যাটে দারুন। খেতেও সুস্বাদু। তৈরির ঝামেলাও কম।

    উপকরণঃ বেবিকর্ন, বাদামের পেস্ট, পেঁয়াজ, স্বাদমতো নুন, লাল থাইকারি পেস্ট, সোয়া সস, আদা, রসুন, বাটা লঙ্কা এবং মধু।

    বাদাম সসের উপকরণঃ বাদামের পেস্ট,পেঁয়াজ কুচি,তেল,আদাবাটা,রসুন কুচি, সোয়া সস,লেবুর রস,নুন স্বাদ মতো,লাল লঙ্কার গুঁড়ো।

    বানানোর পদ্ধতিঃএকটি পাত্রে জল নিতে হবে।সেটি ফুটতে শুরু করলে।তাতে বেবিকর্নগুলি দিয়ে একটু সিদ্ধ করেই নামিয়ে ফেলুন। তারপর বেবিকর্নগুলি মুখের অংশগুলি কেটে বাদ দিয়ে সব উপকরণগুলির সঙ্গে একটু জল দিয়ে মিশিয়ে নিন। এরপর তাতে বেবিকর্নগুলি দিয়ে ম্যারিনেট করে রাখুন।

    এবার প্যানে তেল দিয়ে তাতে রসুন কুচি দিয়ে থাইকারী পেস্ট ও বাটার বাদাম দিয়ে ভাজতে থাকুন।তারপর তাতে অন্যান্য উপকরণগুলি দিয়ে নাড়তে থাকুন।আপনার বাদাম সস তৈরি এখন।

    এখন ম্যারিনেট করা বেবিকর্নগুলি টুথপিকে লাগিয়ে সেগুলি ওভেনে গরম গ্রিল প্যানে দিয়ে ভাজুন। হালকা বাদামি হয়ে এলে প্লেটে সাজিয়ে বাদাম সসের সঙ্গে পরিবেশন করুন।

    আলু নাজাকাত রেসিপি

    অনেকের খাবারে আলু না হলে চলেই না। কিন্তু আলুই যদি একটু ভিন্নভাবে রাঁধা যায় তার স্বাদও যেমন বাড়বে তেমনই বাড়বে দেখনদারি। ।

    উপকরণঃ আলু, চিজ বা পনির, তেল, আদা ও রসুন বাটা, স্বাদমতো নুন, ইয়োগার্ট, বিট নুন,গরম মশলা, শুকনো-লঙ্কা গুঁড়ো, চানা ডাল গুঁড়ো, ধনেপাতা কুচানো, সরষে তেল, পাঁপড়ের গুঁড়ো, চাট মশালা, কাঁচালঙ্কা কুচি।

    পদ্ধতিঃ প্রথমে আলু কেটে তার মাঝখান থেকে স্কুপ দিয়ে বের। সেই স্কুপ করা আলুগুলি বাদামি করে ভেজে নিন। তারপর আলুর স্কুপের ভিতর থেকে বের করা সব আলুকে ছোটছোট করে কেটে নিতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে তেল দিয়ে গরম হলে তাতে আদা,রসুন বাটা দিয়ে ভাজতে ভাজতে, তাতে কাটা আলুর কুচি ভেজে নিতে হবে। অন্য একটি পাত্রে রাখা পনির বা চিজে চাট মশালা,ধনেপাতা কুচানো,কাঁচালঙ্কা কুচি এবং ভাজা পাঁপড়ের গুঁড়ো দিয়ে মাখুন স্টাফ করার জন্য। এরপর স্কুপ আলুগুলিতে স্টাফ করুন। অবশেষে একটি পাত্রে দই নিয়ে তাতে স্বাদমতো ইয়োগার্ট,বিট নুন,গরম মশলা, লাল লঙ্কা গুঁড়ো, চানা ডাল গুঁড়ো, ধনেপাতা কুচানো,সরিষার তেল দিয়ে একটি মিশ্রণ করুন। এবার স্টাফড আলুগুলিকে এই মিশ্রণে দিয়ে ম্যারিনেট করে নিন। তারপর আলুগুলিকে ভেজে মাঝখান দিয়ে গোল গোল করে কেটে প্লেটে রেখে পরিবেশন করুন।

      ওয়ালনাট ক্রাস্টেড চিকেন বাইটস

    খাদ্যরসিক বাঙালি সব সময়ই রকমারি খাবার খোঁজে থাকেন।তবে ফিউশন খাবার পেলে তো আর কথাই নেই।আজ চলুন বানিয়ে ফেলা যাক সেরকমই এক সুস্বাদু ফিউশন রেসিপি।     

     উপকরণঃআখরোট,বোনলেস চিকেন,স্বাদ মতো নুন,পেপ্রিকা গুঁড়ো,গোলমরিচ গুঁড়ো,লাল লঙ্কা কুচি,পেঁয়াজ বাটা, রসুন বাটা, অলিভ অয়েল,ডিম,প্যাঙ্কো ক্রাম্ব।

        বানানোর পদ্ধতিঃবোনলেস চিকেনের একটি পাত্রে নিয়ে তারমধ্যে সব মশলাগুলি মিশিয়ে দিন।এরপর আখরোটগুলিকে গ্রাইন্ডার দিয়ে গ্রাইন্ড করে।অপর একটি পাত্রে রেখে।ম্যারিনেট করা চিকেনগুলিকে প্যাঙ্কো ক্রাম্ব সহ আখরোট গ্রাইন্ডারে ডুবিয়ে ভেজে নিন।সুন্দর ব্রাউন রঙ আসলে প্লেটে সাজিয়ে পরিবেশন করুন।

     ম্যারিনেটেড এয়ার ফ্রাইড বোনলেস চিকেন

    চিকেনের রেসিপি সবারই খুব পছন্দের।তাই পার্টির মেজাজকে আরও সুন্দর করতে চিকেনের এই রেসিপিটির কোনও বিকল্প নেই।

    উপকরণঃবোনলেস চিকেন,কর্নফ্লাওয়ার,কর্নফ্লেক্স,রিফাইন্ড ফ্লাওয়ার,আদা বাটা, রসুন বাটা,ভিনিগার,লাল লঙ্কা গুঁড়ো,ডিম,স্বাদ মতো নুন, তেল।

    বানানোর পদ্ধতিঃকর্নফ্লেক্সগুলো ব্লেন্ডারে দিয়ে গুঁড়ো করে নিতে হবে।এবার চিকেনের সঙ্গে অন্যান্য মশলাগুলিকে মিশিয়ে দিন।এখন চিকেনগুলিকে কিউব করে কেটে নিয়ে সেগুলিকে ফ্রিজে রাখুন।কর্নফ্লেক্সগুঁড়ো ম্যারিনেটেড চিকেনে ছড়িয়ে দিয়ে ঢেকে রাখুন।কিছুক্ষণ বাদে সেগুলিকে এয়ার ফ্রায়েড পাত্রে রেখে ১০ মিনিট ভাজুন।সুন্দর রঙ এসে গেলে তুলে নিয়ে পরিবেশন করুন।

    মশালা এগ বাইটস

    বাঙালিদের পাতে যেন প্রতিদিনই ডিমের রেসিপি চাই ই চাই।তাহলে পার্টির দিনে ডিমের রেসিপি পাত থেকে বাদ কেন যায়।আজ রইল ডিমের একটি সুস্বাদু রেসিপিটি।

    উপকরণঃ ডিম,পেঁয়াজ, টমেটো,ধনে পাতা, কাঁচা লঙ্কা,লাল লঙ্কা,হলুদগুঁড়ো, স্বাদ মতো নুন,দুধ পরিমাণ মতো,স্লাইস ব্রেড,ভাজার জন্য তেল।

    পদ্ধতিঃ প্রথমে পেঁয়াজ,টমেটো,ধনেপাতা এবং কাঁচা লঙ্কা কেটে নিয়ে অন্যান্য মশলাগুলিকে একসঙ্গে মেশাতে হবে।তাতে ডিম ফাটিয়ে দিয়ে স্লাইস ব্রেডগুলিকে চৌকো করে কেটে ম্যারিনেটেড ডিমের মধ্যে ডুবিয়ে ভেজে নিন।এবার ব্রাউন রঙ এলে প্লেটে করে পরিবেশন করুন।