শুক্রবার, অক্টোবর 30, 2020

শীতে জুসি লিপের ফান্ডা
শীতে জুসি লিপের ফান্ডা

শীতে জুসি লিপের ফান্ডা

  • scoopypost.com - Dec 22, 2019
  • গোলাপি, জুসি লিপ্স কার না ভাল লাগে? নরম, সুন্দর ঠোঁট মহিলাদের আরও আকর্ষণীয় করে তোলে। বাজারে বিভিন্ন ধরনের লিপস্টিক পাওয়া যায় ঠোঁটকে রঙিন করতে। কিন্তু ঠোঁট যদি সুন্দর না-হয় তাহলে লিপস্টিক লাগালেও ভাল লাগবে না। ফাটা ঠোঁট কিন্তু লিপস্টিক দিয়ে ঢাকা যায় না।

    শীতে ঠোঁট কমনীয়তা হারিয়ে যায়।সহজেই ফাটতে শুরু করে। শীতে ঠোঁটের যত্নে কী করবেন জেনে নিন... 

    স্ক্রাবিং এবং ম্যাসাজ-ঠোঁটকে নরম রাখতে স্ক্রাবিং ও ম্যাসাজ খুবই জরুরি। বাড়িতে বসেই তা আপনি করতে পারেন। ১ চামচ আতপ চাল,মুসুর ডাল বাটা, মধু,  হলুদের গুঁড়ো ও কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে স্ক্রাবার বানান। তারপর ওই মিশ্রন দিয়ে ৫-৭ মিনিট ঠোঁটে হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। আবার কফি,চিনি ও অলিভ অয়েল মিশিয়েও স্ক্রাবার তৈরি করতে পারেন। কফি ঔজ্জ্বল্য ফেরাতে ভাল কাজ করে। এছাড়াও এক চা চামচ অলিভ অয়েল, এক চা চামচ বেসন ও এক চা চামচ চিনি মিশিয়ে।সেটি দিয়ে ৫ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

    স্ক্রাবিংয়ের পর ধুয়ে ঠোঁটে অলিভ ওয়েল লাগিয়ে রাখুন।তারপর ঠোঁটে ময়েশ্চারজার ব্যবহার করুন।দেখবেন আপনার ঠোঁট হয়ে উঠেছে লাল,নমনীয় ও উজ্বল।   

    ঠোঁট চাটার অভ্যস বদলান-যাদের ঠোঁট চাটার অভ্যাস আছে তাঁদের অভ্যাস বদলাতে হবে।

    কারণ ঠোঁট চাটলে কিছু ক্ষণের জন্য আপনার ঠোঁট ভিজে থাকলেও, ঠোঁটে বার বার জিভ দিলে জিভের লালায় থাকা এনজাইম আপনার নরম ঠোঁটের ক্ষতি করতে পারে।      

    হেলদি ডায়েট ও প্রচুর জল খাওয়ার অভ্যাস-প্রচুর পরিমানে ফল, সবজি খান। শীতে জল খুব কম খাওয়া হয়। এটা ত্বক ও ঠোঁট শুষ্ক হওয়ার অন্যতম কারণ। শীতে জল খেতে ভাল না লাগলে জুস, স্যুপ খান বেশি করে। যাদের জলের অভাব মেটে।

    বাজারে অনেক ধরনের শীতকালীন ফল ও সবজি পাওয়া যায়। ফল ও সবজিতে থাকা ভিটামিন, খনিজ শরীর ভাল রাখে। আর সুস্বাস্থ্যের ছাপ মুখ, ঠোঁটেই প্রকাশ পায়। ঠোঁট ও ত্বক ভাল রাখতে আপেল, স্ট্রবেরি, কমলালেবু বেশি করে খান। 

    লিপবাম ও লিপস্টিকের ব্যবহার-লিপ বাম সবসময় সঙ্গে রাখার অভ্যাস করুন।ঠোঁট শুকনো হতে শুরু করলেই ব্যাগে রাখা লিপ বামটি তখনই ব্যবহার করে ফেলুন।

    এছাড়াও ঘুমোতে যাওয়ার সময়ও লিপবাম ব্যবহার করুন।লিপবামের বদলে ঠোঁটের যত্নে নারকেল তেল, মধু, অলিভ অয়েল, বাটার ব্যবহার করতে পারেন। ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই এগুলোর মধ্যে একটা ব্যবহার করুন।

    বাইরে বের হতে গেলে লিপস্টিক লাগেই। শীতের দিনে গ্লসি, ময়শ্চারাইজড বেসড লিপস্টিক ব্যবহার করুন। আর হ্যাঁ বাড়ি ফিরে অবশ্যই সেই লিপস্টিক নারকেল বা অলিভ অয়েল দিয়ে তুলে ফেলুন। কারণ, লিপস্টিক ঠোঁটে বেশিক্ষণ থাকলে তা ক্ষতি করে। আর হ্যাঁ, সেলফি তুলুন বা বিশেষ মানুষের সঙ্গে একান্তে সময় কাটান ফাটা ঠোঁট কিন্তু একেবারেই চলবে না।

    তাই শীতে ঠোঁটের বাড়তি যত্নটা নিয়েই ফেলুন।