শুক্রবার, নভেম্বর 27, 2020

সোহাগে সম্ভোগে কেটেছে কোয়ার‍্যান্টাইনের বিষাদ
সোহাগে সম্ভোগে কেটেছে কোয়ার‍্যান্টাইনের বিষাদ

সোহাগে সম্ভোগে কেটেছে কোয়ার‍্যান্টাইনের বিষাদ

  • scoopypost.com - Oct 31, 2020
  • কোভিড ভীতির কারণে মানুষের জীবনে এমনিতেই নেমে এসেছে বিষাদ। সংক্রমণ ঠেকাতে বিশ্বের সর্বত্রই চলতি বছরের গোড়ায় হয়েছে লকডাউন। করোনা পজিটিভ হলেই সংশ্লিষ্ট ব‍্যক্তিকে থাকতে হয়েছে আইশোলেসনে, কোয়ার‍্যান্টাইনে। আর তাতেই পুরুষ, মহিলা নির্বিশেষে প্রায় সব বয়সীরা কেউ অবসাদে ভুগছেন, কেউ ডুবে গিয়েছেন গভীর অবসাদে। তবে সঙ্গীকে আদর, সোহাগ, সম্ভোগে বেশিরভাগ মানুষই অবসাদ কাটিয়ে উঠেছেন। উঠে এসেছে সমীক্ষায়।
    সম্প্রতি রোমের কোর ভার্তেগা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ৩৩ রকম বয়ঃগোষ্ঠীর উপর মানসিক স্বাস্থ্যের হাল বুঝতে সমীক্ষা চালায়। সমীক্ষায় দেখা যায়, যাঁরা এই পর্বে সঙ্গীদের থেকে দূরে থাকতে বাধ্য হয়েছি এবং যৌনতাবর্জিত জীবনযাপনে বাধ্য হয়েছেন, তাঁদের অনেকেরই মানসিক স্বাস্থ্য ভেঙেছে। তাঁদের অনেকে অবসাদগ্রস্থ হয়ে পড়েছেন। অন‍্যদিকে যাঁরা লকডাউনে সুস্থ যৌনজীবন বজায় রাখতে পেরেছেন, তাঁদের বেশিরভাগই সুস্থ রয়েছেন এবং কাজেও অনুপ্রেরণা পাচ্ছেন।
    মনোবিদদের মতে, যৌনতাকে কেন্দ্র করেই মানুষের উদ্বেগ ও মেজাজের হেরফের ঘটে অর্থাৎ অ্যাঙজাইটি এবং মুড সুইং বলতে যা বোঝায়। লকডাউনের দিনগুলোতে অনেকেই এই সমস্যা ভোগ করেছেন। গবেষক দলের প্রধান ড‍্যানিয়েল মোল্লাইলি বলেন, " কোভিড লকডাউন নাটকীয়ভাবে মানুষের সম্পর্কের সমীকরণ, শরীরী চাহিদা বদলে দিয়েছে। একাকীত্ব গ্রাস করায় বহু মানুষের উদ্বেগ বেড়ে গিয়েছে। " তবে লকডাউন উঠতেই বহু মানুষ ফের ধরা দিয়েছেন প্রিয় সঙ্গীর বাহুডোরে। কন্ডোম বিক্রির হিসেবেই তা মালুম। দিনকয়েক আগে বিখ্যাত কন্ডোম প্রস্তুতকারক সংস্থা ডিউরেক্স জানায়, কন্ডোমের বিক্রি বেড়েছে। লকডাউন ওঠার পরেই এই বৃদ্ধি।
    তবে ইওরোপের বেশ কয়েকটি দেশ করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামাল দিতে ফের লকডাউনের কথা ঘোষণা করতে চলেছে। ইতালি, ফ্রান্স, বেলজিয়াম এব‍্যাপারে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।