শুক্রবার, নভেম্বর 27, 2020

ভাইফোঁটার মেনুতে থাক মটন আকবরি
ভাইফোঁটার মেনুতে থাক মটন আকবরি

ভাইফোঁটার মেনুতে থাক মটন আকবরি

  • scoopypost.com - Nov 16, 2020
  • ভাইফোঁটা মানে ভাইয়ের কপালে চন্দনের ফোঁটা দিয়ে তার দীর্ঘায়ু কামনা করা। ভাইফোঁটা মানে দিদির হাতে ভাইয়ের ভূরিভোজ।ভাইকে কী খাওয়াবেন তা নিয়ে প্রতিবারই থাকে বোনেদের ভাবনা, দিদিদের চিন্তা।বাঙালির ভাইফোঁটা পাঁঠার মাংস ছাড়া ঠিক জমে না। মটন কষা, কারি, ঝোল যদি প্রত্যেকবার হয়ে থাকে এবার তবে রেঁধে ফেলুন মটন আকবরি।

    লাগবে- দেশি ঘি, পেঁয়াজ, আদা-রসুন বাটা, হলুদ, লঙ্কাগুঁড়ো, কাঁচালঙ্কা, গরম মশলা, জয়িত্রী, শা জিরে, মটন, কাজু ও আমন্ড বাটা, পোস্ত বাটা, দই।

    রাঁধবেন কী করে- কড়াইতে বেশি করে ঘি দিয়ে তাতে গোটা গরম মশলা দিয়ে কুঁচানো পেঁয়াজ দিয়ে হাল্কা করে ভাজুন। দিয়ে দিন আধবাটা পেঁয়াজ, চেরা কাঁচালঙ্কা, স্বাদমতো নুন। পেঁয়াজ বাদামি হলে মাটন দিয়ে ভালো করে কষিয়ে নিন। দিয়ে দিন আদা-রসুন বাটা ও টমটো পিউরি বা কুঁচি। দিয়ে দিন কাশ্মীরি লঙ্কা গুঁড়ো।  মাংস কষতে থাকুন। এই পর্যায়ে শুকনো খোলায় রোস্ট করা গোটা ধনে, শা জিরে, জয়িত্রী, শুকনো লঙ্কা গুঁড়িয়ে মশলাটা মিশিয়ে দিন।মাপমতো গরম জল দিয়ে ঢাকা দিয়ে দিন মাংস। মিনিট পনেরো পরে খুললেই দেখবেন মটন অনেকটা সেদ্ধ হয়ে গিয়ে তেল ছাড়তে শুরু করেছে। তখন ফেটানো টক দই, পোস্ত ও বাদামবাটা দিয়ে হালকা আঁচে ফের কষতে থাকুন। এভাবেই একটু করে কষে ঢাকা দিয়ে দিন। দেখবেন লাল হয়ে তেল ভেসে উঠছে। হাড় থেকে মাংসগুলো নরম হয়ে খুলতে শুরু করছে। ঠিক তখনই নামিয়ে নিন।

    আর পোলাও কিম্বা তন্দুরি রুটি, নান যেমনটা ইচ্ছে বানিয়ে গরমাগরম পরিবেশন করুন।