মঙ্গলবার, জানুয়ারী 26, 2021

শুধু শ্যামা নয়, মতিচূরের পায়েস রাঁধতে পারবেন আপনিও
শুধু শ্যামা নয়, মতিচূরের পায়েস রাঁধতে পারবেন আপনিও

শুধু শ্যামা নয়, মতিচূরের পায়েস রাঁধতে পারবেন আপনিও

  • scoopypost.com - Dec 21, 2020
  • জনপ্রিয় একটি সিরিয়ালের ক্লিপিংসে বারবার দেখানো হচ্ছে নায়িকা শ্যামা অসাধারণ মতিচূরের পায়েস বানান। তেমনটি আর কেউ পারেন না।

    ক্লিপিংসের দৌলতে ইদানীং আম বাঙালির মধ্যেও কৌতূহল তৈরি হয়েছে মতিচূড়ের পায়েস নিয়ে। আসলে বাংলায় সবচেয়ে জনপ্রিয় চালের পায়েস। সিমুইয়ের পায়েস, রসগোল্লার পায়েসও তালিকায় থাকে। তবে মতিচূরের পায়েসের খুব একটা চল বাংলায় নেই।

    কিন্তু চাইলে আপনিও সিরিয়ালের শ্যামার মতোই অসাধারণ  মতিচূরের পায়েস বানিয়ে সকলকে তাক লাগিয়ে দিতে পারেন। কী করবেন! রইল রেসিপি।

    লাগবে- মতিচূরের লাড্ডু, ফ্যাট মিল্ক, কাজু, কিসমিস, আমন্ড, পেস্তা, কনডেনসড মিল্ক

    কী করে করবেন-ফ্যাট মিল্ক খুব ভালো করে জ্বাল দিয়ে ঘন করে নিন। তার মধ্যে দিয়ে দিন ঘি ও সামান্য নুন দিয়ে রোস্ট করা কাজু, কিসমিস, আমন্ড বাদামের টুকরো। বাদাম একটু ফুটে এলে ঘিয়ে ভাজা মতিচূড়ের লাড্ডু গুঁড়িয়ে দুধে মিশিয়ে আঁচ কমিয়ে ফোটাতে থাকুন। লাড্ডুতে মিষ্টি থাকে। তাই আলাদা করে মিষ্টি দেওয়ার সাধারণত দরকার পড়ে না। তবে সামান্য কনডেনসড মিল্ক মেশান। এতে মিষ্টির ঘাটতি থাকলে পূরণ হবে আবার পায়েস সুস্বাদুও হবে। মতিচূরের লাড্ডু মিশিয়ে ফোটালেই দুঘ ঘন হবে, রংও বদলে যাবে। শেষে কনডেনসড মিল্ক মিশিয়ে আরও মিনিট পাঁচেক ফুটিয়ে নামিয়ে নিন। ওপর থেকে বাদামকুঁচি ছড়িয়ে পরিবেশন করুন।