বুধবার, নভেম্বর 25, 2020

পুজোয় রাঁধুন মটন ডাক বাংলো
পুজোয় রাঁধুন মটন ডাক বাংলো

পুজোয় রাঁধুন মটন ডাক বাংলো

  • scoopypost.com - Oct 20, 2020
  • পুজো মানেই হইহুল্লোড়, আড্ডা, ঠাকুর দেখা আর কব্জি ডুবিয়ে দেখা। করোনা আবহে সুরক্ষার স্বার্থেই এবার ঠাকুর দেখায় বেড়ি পড়েছে। কিন্তু সে নিয়ে আক্ষেপ না করে বরং বাড়িতেই হোক আড্ডা। জমিয়ে খাওয়া-দাওয়া।

    আর বাঙালির তো মাছ-ভাত-মটন-চিকেন ছাড়া ভূরিভোজ হয় না। মটন কষা, কচি পাঁঠার ঝোল তো খেয়েছেন। এবার পুজোয় ট্রাই করুন নতুন রেসিপি মাটন ডাক বাংলো। এই রান্না কিন্তু নতুন নয়, ব্রিটিশ আমলে ভারতের সময়কার। ডাক বাংলোতে ইংরেজ কর্মীরা কাজে গেলে বাবুর্চিরা সমস্ত মশলা দিয়ে সহজে হয়ে যায় এমন রান্না করতেন। বাংলোতে এই রান্না হত বলে এর নাম মাটন ডাক বাংলো।এই রেসিপি এ রাজ্যের কিছু বাঙালি রেস্তোরাঁয় আজও পাওয়া যায়।

    দেখে নিন কী করে করবেন মটন ডাক বাংলো।

    লাগবে- মটন, দই, জিরে, ধনে, শুকনো লঙ্কা, আদা, রসুন বাটা, টমেটো, গোটা গরম মশলা, নুন, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ডিম

    রান্নার নিয়ম- প্রথমেই মটন টক দই, সরষের তেল,  আদা-রসুন বাটা, শুকনো লঙ্কা, গোটা গোল মরিচ, স্বাদমতো নুন দিয়ে ভালো করে মাখিয়ে নিন। অন্তত ২ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন।

    ধনে, রাঁধুনি, জিরে, শুকনো লঙ্কা, লবঙ্গ, এলাচ, দারচিনি শুকনো খোলায় ভেজে নিয়ে গুঁড়িয়ে নিন। এই মশলাটা রান্নায় অন্যমাত্রা যোগ করবে।

    কড়াইতে তেল ও সামান্য ঘি দিয়ে তাতে গোটা গরম মশলা ফোড়ন দিন। তারপর কুঁচি করে কাটা পেঁয়াজ, আদা-রসুন বাটা, হলুদ, নুন ও কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। দিয়ে দিন টমটো। টমেটো ও মশলা কষিয়ে নিয়ে ঢেলে দিন ম্যারিনেট করা মাটন। মিডিয়াম আঁচে ভালো করে মাটন কষিয়ে নিন। অল্প অল্প গরম জল দিয়ে কষানোর পর একটু বেশি জল দিয়ে প্রেসার কুকারে ঢেলে দিন।কতটা মাটন রান্না করছেন তার ওপর নির্ভর করবে কতক্ষণ প্রেসারে রাখবেন। নামানোর আগে সেদ্ধ ডিম আধখানা করে কেটে পরিবেশন করুন।

    রান্নায় খুব একটা ঝঞ্ঝাট না–থাকলেও মাটন ডাক বাংলো কিন্তু পুজোয় পেট ও মন ভরাতে একাই একশো।