বৃহস্পতিবার, অক্টোবর 22, 2020

পার্টি শেষে সহজে তুলুন মেকআপ
পার্টি শেষে সহজে তুলুন মেকআপ

পার্টি শেষে সহজে তুলুন মেকআপ

  • scoopypost.com - Jan 04, 2020
  • শীতের মরসুম মানেই পার্টি,বিয়ে বাড়ি। মানে সাজগোজটাও হেব্বি হওয়া দরকার। ঠিকঠাক মেকআপ-এ আপনি হয়ে উঠতে পারেন মোহময়ী। কিন্তু মেক আপ করতে যতটা ভাল লাগে সেই মেক আপ ওঠাতে ততটাই বিরক্তি। কিন্তু সারাদিন হই-হুল্লোড়ের পর রাতে ফিরে মেকআপ না তুললে, পরের দিনই দেখা দিতে পারে ফুসকুড়ি, ব্রণ। দ্রুত পড়তে পারে বলিরেখা। তাই কষ্ট করে হলেও মেকআপ তোলাটা খুব জরুরি। কারণ, আপনি মেকআপ না তুললে আপনার ত্বক কিন্তু শ্বাস নিতে পারবে না। কারণ, ফাউন্ডেশন, পাওডার, ব্লাশারে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। তাছাড়া আইলাইনার থেকে লিপস্টিক, কসমেটিক্সে থাকা রাসায়নিক দীর্ঘক্ষণ থাকলে ক্ষতি হবে ত্বকের।

    কীভাবে বাজারচলতি ক্লিনজার ছাড়াই সহজে মেকআপ তুলবেন রইল তারই টিপস...

    দুধ:কাঁচা দুধে ফ্যাট ও প্রোটিন থাকে। ত্বকের জন্য দুধ খুব ভাল। তুলোয় কাঁচা দুধ নিয়ে সেটি দিয়ে কাজল, মাসকারা, ফাউন্ডেশন, লিপস্টিকের ওপর আলতো আলতো করে থুবে দিন। তারপর তুলো দিয়ে মুছুন। দেখবেন সহজেই মেকআপ উঠে আসবে। দু'বার এভাবে মুখ পরিষ্কার করে হালকা গরম জলে ধুয়ে নিন। দেখবেন মুখ তরতাজা হয়ে গিয়েছে। তবে মুখ ধোওয়ার পর অবশ্যই ময়শ্চারাইজার ব্যবহার করবেন।

    মধু বেকিং সোডা:মধুতে আছে প্রাকৃতিক ব্লিচিং প্রপার্টি। মধু মুখের কালো দাগছোপ দূর করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বজায় রাখে। আদ্রতা ধরে রাখে। একটি পরিষ্কার তুলোতে মধু নিয়ে তাতে একটু বেকিং সোডা ছিটিয়ে দিয়ে। সেটি দিয়ে আপনার মুখের মেক আপ তুলে ফেলুন।তারপর ধুয়ে ফেলুন। 

    নারকেল তেল: নারকেল  তেল মেকআপ তোলার সবচেয়ে সহজ উপায়। শুষ্ক ও নর্মাল ত্বকের জন্য নারকেল তেল অত্যন্ত উপযোগী।নারকেল তেল ত্বককে নরম করে, পুষ্টি জোগায়। তুলোতে নারকেল তেল নিয়ে তা মুখে মাখিয়ে নিন। তারপর তুলো দিয়ে মুছলেই মেকআপ উঠে আসবে।

    গরম জলের ভাপ: শুনে  মনে হতেই পারে এভাবে মেকআপ তোলা সম্ভব নয়। তবে মেকআপ তোলার এটা একটা বেশ ভাল উপায়। তৈলাক্ত ত্বক যাদের তাঁদের জন্য এই পদ্ধতি খুবই উপযোগী। কারণ, জলের ভাপে ত্বকের বন্ধরোমকূপ খুলে যায়। অতিরিক্ত তেল, ময়লা বেরিয়ে যায়। একটি পাত্রে ফুটন্ত গরম জল নিন। তারপর মুখটা পাত্রের কাছে এনে তোয়ালে দিয়ে মাথা থেকে ঢেকে রাখুন। এতে জলের ভাপটা মুখে লাগবে। বেরিয়ে যেতে পারবে না। ভাপ নেওয়ার পর দেখবেন মুখটা জল, জল হয়ে গিয়েছে। তারপর তুলো দিয়ে টানলেই দেখবেন মেকআপ উঠে আসছে। তুলো দিয়ে মুখ পরিষ্কার করে ফের ভাপ নিন। তাতে ত্বকের ভেতরে ঢুকে যাওয়া ফাউন্ডেশনও উঠে যাবে।

    শশার পেস্ট: মেক আপ তোলার আর একটি সহজ উপায় হল শশার পেস্ট। তৈলাক্ত ত্বকে বা ব্রণ, ফুসকুড়ি থাকলে এই পদ্ধতিটা কাজে লাগান। শসার পেস্টে একটু অলিভ অয়েল মিশিয়ে তুলো দিয়ে টানলেই মেকআপ উঠে যাবে।

    অলিভ অয়েল: যাদের ড্রাই স্কিন তাদের মেকআপ তোলা ও ত্বককে নরম রাখার সহজ উপায় হল অলিভ অয়েল।এক টুকরো তুলোতে অলিভ অয়েল নিয়ে সেটি দিয়ে মেকআপ তুলে ফেলুন। 

    দেখলেন তো কত সহজে মেকআপ তোলা যায়। তাই এই শীতের মরসুমের পার্টি,বিয়ে বাড়িতে জমিয়ে সাজুন। মেক আপ করুন।নাচ,গান আড্ডা দিন।আর ত্বককে সুন্দর রাখুন।