সোমবার, জানুয়ারী 25, 2021

পরোটায় মিষ্টি মালাই
পরোটায় মিষ্টি মালাই

পরোটায় মিষ্টি মালাই

  • scoopypost.com - Dec 12, 2020
  • পরোটাতে খেয়েই থাকেন। শীতের দিন এলে আলু, ফুলকপি, পালং শাকের পরোটাও খান। কিন্তু কখনও মালাই পরোটা খেয়েছেন কি!

    না খেয়ে থাকলে এবার সেটাই বানিয়ে সকলকে চমকে দিন। আর বাড়ির খুদে সদস্য এমন ক্রিমি পরোটা খেয়ে আনন্দে লাফাবে তা নিয়ে সন্দেহ নেই।

    মালাই পরোটা নাম শুনেই বোঝা যাচ্ছে পরোটার পুরে থাকবে ঘন মালাই। জেনে নিন পরোটার পুরের মালাই বানাবেন কী করে!

    মালাই পুর-বেশি পরিমাণ ফ্যাট মিল্ক নিয়ে ভালো করে জ্বাল দিন। জ্বাল দেওয়ার সময় হাতা দিয়ে দুধ একটু ওপর থেকে বার বার করে পাত্রে ফেলুন। দেখবেন দুধ ফুটে ফ্যানা ক্রমশ ঘন হবে। আঁচ কমিয়ে এই পদ্ধতিতে দুধ জ্বাল দিন। দুধের ওপর ঘন ফ্যানা জমে গেলে  গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে রেখে দিন সারা রাত। পরদিন সকালে পাত্রের ঢাকনা তুললেই দেখবেন দুধের ওপর মোটা শর পড়েছে। এটা দুধের মালাই। মালাইয়ের সঙ্গে স্বাদমতো চিনি ও  কাজুগুঁড়ো মিশিয়ে নিন। দিতে পারেন সামান্য মাখনও। সমস্তটা ভালো করে ফেটিয়ে ক্রিমের মতো বানিয়ে ফেলুন।

    এভাবে মালাই যদি সময় সাপেক্ষ মনে হয় তাহলে রয়েছে আরও একটা পদ্ধতি। ননস্টিক পাত্রে বেশ কিছুটা মাখন নিয়ে সামান্য ময়দা গুঁড়ো ভালো করে ভেজে নিন। দিয়ে দিন ঘন দুধ।ক্রমাগত নাড়তে থাকুন। তাতে দিন স্বাদমতো চিনি ও বেশ কিছুটা গুঁড়ো দুধ।নাড়তে নাড়তে ঘন হয়ে গেলে নামিয়ে নিন। এভাবেও মালাই পরোটার পুর তৈরি হতে পারে।

    পদ্ধতি-আটা বা ময়দা যেটা পছন্দ করেন সেটাই ঘিয়ের ময়ান দিয়ে স্বাদমতো নুন ও চিনি দিয়ে মেখে নিন।হাল্কা গরম জল ব্যবহার করতে পারেন ময়দা মাখার সময়। তারপর পরোটার মতো লেচি কেটে নিন। প্রথমে গোল করে একটি লেচি রুটির আকারে বেলে নিন। মাঝখানে দিয়ে দিন মালাই পুর। তারপর একই মাপের একটি লেচি বেলে মালাই পুরের ওপর থেকে চাপা দিয়ে দিন। কাঁটা চামচ দিয়ে দু’টি রুটির প্রান্তগুলো চাপ দিয়ে মুড়ে দিন। এতে দুই প্রান্ত আটকেও যাবে আবার ফুলের মতো দেখতেও লাগবে। তারপর ঘি বা সাদা তেলে মালাইপুরের পরোটা সেঁকে নিন।

    গরমাগরম মালাই পরোটা এমনি খাওয়া হয়ে যাবে।