শুক্রবার, নভেম্বর 27, 2020

উজ্জ্বল ত্বকের গোপন কথা ‘সেক্স’ !
উজ্জ্বল ত্বকের গোপন কথা ‘সেক্স’ !

উজ্জ্বল ত্বকের গোপন কথা ‘সেক্স’ !

  • scoopypost.com - Nov 08, 2020
  • একমাস হল বিয়ে হয়েছে তন্বীর।এরই মধ্যে মেয়ের চেহারায় গত্তি লেগেছে। চোখে-মুখে ঔজ্জ্বল্য।গায়ের রং যেন ফেটে পড়ছে।বাপের বাড়িতে গিয়ে ঠাকুমা সঙ্গে দেখা করতে যেতেই নাতনিকে একলা পেয়ে মাধবীদেবী মুচকি হেসে বললেন, এরই মধ্যে বিয়ের জল লেগেছে দেখছি!

    বিয়ের জল! সেটা কী! আগেকার দিনে ঠাকুমা-দিদিমারা যেটা বলতেন সেটা কী এমনি! বিয়ে মানে সামাজিক বন্ধন। সেই সঙ্গে দাম্পত্য জীবনের সূচনা। যার সিংহভাগ জুড়েই থাকে সেক্স বা যৌনতা। বিয়ের জল বলতে সেটাকেই ইঙ্গিতপূর্ণভাবে বোঝানো হয়। মনে হতে পারে এটা কি কথার কথা!
    গবেষকরা বলছেন, এটা সত্যি। আর তা প্রমাণিতও। উজ্জ্বল ত্বকের গোপন রহস্য অবশ্যই যৌনতা। যে যৌনতায় মিশতে হবে হৃদয়ও।তবেই তার ফল মিলবে।বিজ্ঞানে এর ব্যাখ্যাও রয়েছে। যৌন সম্পর্কের সময় ক্ষরণ বাড়ে ইস্ট্রোজেনের। এই হরমোন ত্বক উজ্জ্বল, কোমল ও মসৃণ করতে সাহায্য করে।ইস্ট্রোজেনের মাত্রা বাড়লে শরীরে কোলাজেনের মাত্রাও ঊর্ধ্বমুখী হয়। কোলাজেনও ত্বক সুদৃঢ় করতে সাহায্য করে।শুধু ত্বক নয় চুলও স্বাস্থ্যজ্জ্বল হয় এই হরমোনের বাড়তি ক্ষরণে। সেইসঙ্গে মনের উত্ফুল্লতাও ধরা পড়ে চোখে, মুখে, শরীরে। যেটাকে আমাদের মা-ঠাকুমারা বলেন বিয়ের জল!
    ইউনিভার্সিটি অফ মিশগানের একদল গবেষক এ নিয়ে গবেষণা করেন। রিপোর্ট প্রকাশিত হয় সেক্সুয়াল মেডিসিন জার্নালে। সেখানেই বলা হয়েছে যৌনতার সময় যখন অরগ্যাজম হয় অর্থাত্ নারী বা পুরুষ চরম সুখভোগ করেন তখন ইস্ট্রোজেনের ক্ষরণ বাড়ে। ইস্ট্রোজেন কোলাজেনের মাত্রা বাড়ায়।যা ত্বককে কোমল, সুন্দর করে।যৌন সঙ্গমের সময় হার্টরেট কিঞ্চিত্ বেড়ে যায়।শরীরে রক্তপ্রবাহের মাত্রা বাড়ে। অক্সিজেন শরীরের সমস্তপ্রান্তে আরও ভালোভাবে ছড়িয়ে পড়ে। যা শরীর ভালো রাখার পাশাপাশি সৌন্দর্য বাড়িয়ে তোলে।ত্বক করে তোলে চকচকে।