বুধবার, মে 12, 2021

গণপতিকে তুষ্ট করুন উকাডিছে মোদকে
গণপতিকে তুষ্ট করুন উকাডিছে মোদকে

গণপতিকে তুষ্ট করুন উকাডিছে মোদকে

  • scoopypost.com - Aug 23, 2020
  • এক এক ভোগে তুষ্ট হন এক এক দেবতা। এবার পালা সিদ্ধিদাতা গণেশের। তাঁর প্রিয় ভোগে থাকে লাড্ডু ও মোদক। রসগোল্লা বিখ্যাত বাংলায় বিভন্ন ধরনের মিষ্টি পাওয়া গেলেও মোদক এখানে খুব একটা জনপ্রিয় নয়।
    কিন্তু তাই বলে কি, গণপতি মোদক পাবেন না? আর দেবতার জন্য ভক্তিভরে যা বানাবেন তাই গ্রহণ করবেন তিনি। এবার তাহলে মোদক বানান ঘরেই। রইল মহারাষ্ট্রের জনপ্রিয় উকাডিছে মোদক।
    প্রণালী-
    পুর- এই মোদক স্পেশ্যাল স্বাদ আনতে ড্রাই ফ্রুটের ব্যবহার করেন অনেকে। প্রথমেই তাই পেস্তা, কাজু ও আমন্ড কুঁচিয়ে ঘি তে হালকা স্যতে করে নিন। সামান্য নুন দিন তাতে। এরপর কড়াইতে ঘি দিয়ে তার মধ্যে নারকেল কোরা দিয়ে ভালো করে নেড়ে নিন। তারপর দিয়ে দিন গুড়।খুব সামান্য নুন। ভালো করে পাক দিন। মিশিয়ে দিন ভেজে রাখা ড্রাই ফুট। ব্যাস মোদকের পুর রেডি।
    খোল- এবার মোদকের খোল।এটা দুধ বা জল দুই দিয়েই করতে পারেন। দুধের মধ্যে স্বাদমতো সামান্য নুন, ঘি ভালো করে মিশিয়ে নিন। দুধ ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে চালের গুঁড়ি দিয়ে নাড়তে থাকুন। বেশ কিছুক্ষণ এভাবে নেড়ে গ্যাস বন্ধ করুন। হালকা গরম অবস্থাতেই চালের গুঁড়ি আটার মতো মেখে নিন।
    ভাঁজ- এটা একটু কঠিন। তবে চেষ্টা করলে সম্ভব। বাড়িতে যেমন পিঠের পুর ভরেন ঠিক তেমন লেচি কেটে সেটা ডোঙা মতো করে নারকেল, ড্রাই ফ্রুটের পুর ভরে দিন। এবার ছোট বেলায় যেমন প্রদীপ তৈরি করতেন মাটি দিয়ে সেরকম ভাবে গোল ডোঙার চারদিকে প্রদীপের মুখের মতো ভাঁজ দিন। তারপর ওপরটা হাত দিয়ে জুড়ে মোদকের আকার দিন। দরকারে চামচের পেছন দিয়ে ভাঁজগুলো নিখুঁত করার চেষ্টা করুন। আর যদি মোল্ড জোগাড় করতে পারেন তাহলে তো কোনও ঝক্কি নেই। বাংলায় তৈরি হবে মহারষ্ট্রের উকাডিছে মোদক। এরপর গরম জলের ওপর ফুটো থালা বসান তার ওপর মোদক দিয়ে পিঠের মতো ভাপিয়ে নিন। স্টিমারেও করতে পারেন।

    আরে বাবা গণপতির নাম করে সে প্রসাদ তো পেটে যাবে আপনারই।তাই একটু খেটেই নিন না হয়।