শুক্রবার, নভেম্বর 27, 2020

সকালের মেনুতে চটপটা সুজি বল
সকালের মেনুতে চটপটা সুজি বল

সকালের মেনুতে চটপটা সুজি বল

  • scoopypost.com - Nov 06, 2020
  • সকালে পাঁউরুটি, মাখন, ডিম টোস্ট, ওটস খেতে খেতে বোর হয়ে গিয়েছেন? বাচ্চারাও একঘেয়ে খাবার খেতে চাইছে না! তাহলে বরং ট্রাই করুন চটপটা সুজি বল। এতে যেমন ঝটপট হয়ে যাবে, তেমনই খেতেও ভালো। হেলদিও।

    লাগবে-সুজি, গোল মরিচ, আদা কুঁচি, নুন, চিনি, কুঁচানো গাজর, ক্যাপসিকাম, পেঁয়াজ, ধনেপাতা, সরষে, বিউলির ডাল, ছোলার ডাল, শুকনো লঙ্কা

    কী করে করবেন- সামান্য তেল দিয়ে তাতে একেবারে কুঁচি করে কাটা গাজর, ক্যাপসিকাম একটু সতে করে নিন। তারপর দিয়ে দিন সুজি।দু’মিনিট নাড়িয়ে দিয়ে দিন পরিমাণ মতো জল। তাতে দিন স্বাদমতো নুন ও মিষ্টি, গোলমরিচ ও আদা কুঁচি। ক্রমাগত নাড়তে থাকুন। সুজি ঘন হয়ে এলে উনুন বন্ধ করুন। সুজির মিশ্রনটা ঠান্ডা হলে হাতে তেল বা ঘি বুলিয়ে নিয়ে ছোট ছোট বলের মতো গড়ে নিন।

    এবার কড়াইতে জল চাপিয়ে ওপর ঝাঁঝরি বা ফুটো ফুটো করা থালা রাখুন। মোমো যেমন ভাপায় ঠিক তেমন ফুটো ফুটো থালায় তেল মাখিয়ে সুজির বল গুলো দিয়ে ওপর থেকে ঢাকনা দিন। দশ মিনিটে ভাপিয়ে নিলেই সুজি বল রেডি।

    এরপর তাকে করতে হবে আরও চটপটা। সেজন্য কড়াইতে তেল দিয়ে তাতে শুকনো লঙ্কা, ছোলার ডাল, বিউলির ডাল, কারিপাতা ও সরষে ফোড়ন। তারপর দিন কুঁচি করে কাচা পেঁয়াজ।স্বাদমতো নুন ও চিনি। চাট মশলা সামান্য। আর দিন পাতিলেবুর রস। এরপর সুজি বলগুলো মিশ্রনটায় টস করে নিন। ব্যাস রেডি সকালের নাস্তা, গরামারগম সুজি বল। এটা দেখতে এত সুন্দর বাচ্চারা খেতে বসে পড়বে। সুজি শরীরের জন্য খুবই ভালো। তারপর সবজি পড়ায় ভিটামিনও ঢুকে যাবে। ঝামেলা ছাড়াই খাওয়া হয়ে যাবে ব্রেকফাস্ট।