বুধবার, নভেম্বর 25, 2020

বিজয়ায় ফিরে আসুক চন্দ্রপুলি
বিজয়ায় ফিরে আসুক চন্দ্রপুলি

বিজয়ায় ফিরে আসুক চন্দ্রপুলি

  • scoopypost.com - Oct 26, 2020
  • ২৫ বছর পেরিয়ে গেলেও দশমীর ছবিটা ছিল আলাদা। নবমী কাটলেই গৃহস্থে শুরু হত বিজয়ার মিষ্টির তোড়জোড়। বড় বড় মিষ্টির দোকান নেই। তাই বাড়ির মা, ঠাকুমা, জেঠিমা সকলে মিলে তৈরি করতেন নারকেল নাড়ু, জিভে গজা, চন্দ্রপুলি, ঘুগনি, সিঙারা।

    বর্তমানে কোকো থেকে গাজর, রকমারি মিষ্টি বাজারে। এখন আবার বেকড রসগোল্লা থেকে বেকড রসমাধুরীর যুগ। কিন্তু তাই বলে হারাতে বসা মিষ্টির স্বাদ পুরোপুরি হারায়নি। তাই দশমীতে নস্টালজিয়ায় ভেসে এখনও চন্দ্রপুলি, নাড়ুর স্মৃতিচারণ হয়।

    তবে চাইলে হারিয়ে যান চন্দ্রপুলি দিয়ে দশমীর শুভেচ্ছা বিনিময় করতে পারেন আপিনও। চন্দ্রপুলি কীভাবে বানাতে হবে সেই রেসিপি রইল স্কুপিপোস্টের তরফে।

    লাগবে-ছানা, নারকেল কোরা, ক্ষোয়া ক্ষীর, এলাচ গুঁড়ো, কনডেনসড মিল্ক, কাজু ও কিসমিস, ঘি

    তৈরি করবেন কী করে-ছানা, জল ঝরিয়ে ভালো করে মেখে নিন। যেন কোনও ড্যালা না থাকে। ঠিক যেমন রসগোল্লার জন্য ছানা মাখে তেমন করে।কড়াইতে নারকেল কোরা, দুধ, ক্ষোয়া ক্ষীর ও এলাচগুঁড়ো দিয়ে নাড়তে থাকুন ক্রমাগত। খেয়াল রাখবেন নীচটা না ধরে যায়। মিশিয়ে দিন ছানা। শেষে কনডেনসড মিল্ক মিশিয়ে সন্দেশের মতো পাক দিতে থাকুন। দিয়ে দিন দু-চামচ গাওয়া ঘি। মিশ্রনটা একটু শুকনো হয়ে এলে গ্যাস বন্ধ করুন।

    একটু ঠান্ডা হওয়ার পর হাতে ও চন্দ্রপুলি তৈরির জন্য কাঠের ছাঁচে ঘি মাখিয়ে নিন। ছাঁচে ফেলে তৈরি করুন চন্দ্রপুলি।ওপর থেকে কাজুর টুকরো ও কিসমিস দিয়ে বিজয়ার জন্য প্রস্তুত করুন।