বুধবার, নভেম্বর 25, 2020

চাপড় ঘণ্টে ভূরিভোজ
চাপড় ঘণ্টে ভূরিভোজ

চাপড় ঘণ্টে ভূরিভোজ

  • scoopypost.com - Oct 15, 2020
  • ঘটি-বাঙালের লড়াই যতই থাক, মুখ বন্ধ হয় ভালো খাবারে। তা এপার বাংলার হোক বা ওপার বাংলার। বিশ্বায়ণের যুগে চাইনিজ, মেক্সিকান, থাই, কন্টিনেন্টালে মন ও পেট ভরে আধুনিক প্রজন্মের। তবে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া রান্না পেলে যে আজও বাঙালি, চাইনিজ-মোগলাই ভুলতে পারে বাঙালি রেস্তোরাঁর ভিড় তার প্রমাণ।

    এবারের দুর্গাপুজোয় বেরোবেন না ভাবছেন কি! ভালোই তো। তাহলে বাড়িতেই কব্জি ডুবিয়ে খান। আর পুজো মানেই যখন বাংলা, বাঙালি তখন বরং রাঁধুন ওপার বাংলার সবজির চাপড় ঘণ্ট। স্কুপিপোস্ট দেবে এমনই হারাতে বসা রেসিপি।

    লাগবে-আলু, পটল, ঝিঙে, বেগুন,  তেজপাতা, ঘি, মটর ডাল বাটা, ছোলার ডাল, পাঁচ ফোড়ন, ঘি, হলুদ, আদাবাটা, লঙ্কাগুঁড়ো, নুন, চিনি, সরষের তেল

    কী করে করবেন- সবজি ছোট ছোট করে কেটে ধুয়ে জল ঝরিয়ে নিন। মটরডাল সারারাত ভিজিয়ে কাঁচা লঙ্কা কুঁচি, নুন ও স্বাদমতো মিষ্টি দিয়ে মাখিয়ে নিন চাপড়ের জন্য।ছোলার ডাল হালকা সেদ্ধ করে রাখুন। আর রান্না স্বাদু করতে ব্যবহার করুন  ঘি ও সরষের তেল।

    প্রথমেই বানাতে হবে চাপড়। এ জন্য মটর ডাল হাত দিয়ে পাতলা বড়ার মতো আকার দিন।হাতে সরষের তেল মাখিয়ে নিলে চাপড় তৈরিতে সুবিধে হবে। ঘন করে বাটবেন মটর ডাল। যাতে বড়া বা টিক্কির মতো আকার দেওয়া যায়। ননস্টিক কড়াইতে অল্প সরষের তেল নিয়ে চাপড় গুলো উল্টো-পাল্টে হালকা বাদামি করে ভেজে নিন।

    এবার সবজির জন্য কড়াইতে ঢেলে দিন গাওয়া ঘি। তাতে শুকনো লঙ্কা, পাঁচ ফোড়ন ও তেজপাতা দিয়ে দিন।সবজি গুলো হাল্কা করে ভাজার পর দিন আদাবাটা।একটু নাড়িয়ে নেওয়ার পর দিন সেদ্ধ করা ছোলার ডাল। তারপর ভালো করে নেড়ে চেড়ে হলুদ, নুন ও চিনি দিয়ে মাপমতো গরম জল ঢেলে দিন। মিডিয়াম আঁচে সবজি সেদ্ধ হতে দিন। মিনিট ১০-১৫ পরে ভেজে রাখা চাপড় দিয়ে ভালো করে নাড়িয়ে-চাড়িয়ে ওপর থেকে একটু ঘি ছড়িয়ে পরিবেশন করুন।ওপার বাংলার হলেও রান্নাটা কিন্তু মিষ্টি মিষ্টি হবে। আর এই রান্নায় কিন্তু প্রোটিন, ভিটামিন-এর পুষ্টিগুণও থাকবে।ডালের প্রোটিন আর সবজির ভিটামিন।তাই এবার পুজোয় জমিয়ে রাঁধুন চাপড় ঘণ্ট। আর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।