সোমবার, অক্টোবর 26, 2020

এক ডজন ছবি
এক ডজন ছবি

এক ডজন ছবি

  • scoopypost.com - Jan 26, 2020
  • আজ প্রজাতন্ত্র দিবস।রাজ্য, কেন্দ্র এবং বেসরকারি সংস্থায় ছুটি। সারাদিন বাড়িতেই কাটবে।যারা বেড়াতে যাবেন তাদের কথা আলাদা, বাড়িতে থাকলে দেখে নিতে পারেন কয়েকটা ছবি। যে ছবি আজকের দিনটাকেও শ্রদ্ধা জানায়।স্কুপিপোস্ট সে রকম বারোটি ছবির তালিকা করেছে আপনাদের জন্য।

    ১)সাত হিন্দুস্থানি- ১৯৬৯ এর এই ছবি অনেকে মনে রেখেছে অমিতাভ বচ্চনের  ছবি হিসেবে।আসলেখাজা আহমেদ আব্বাস পরিচালিত এই ছবির বিষয় হল ১৭০০ সালে পর্তুগিজ শাসন থেকে গোয়াকে মুক্ত করার লড়াই।স্থানীয় মহিলা মারিয়া এবং তার ছয় সঙ্গীর সংগ্রামের কথা বলে এই ছবি।

    ২)রোজা-১৯৯২ এর এই ছবির পটভূমি কাশ্মীর। জঙ্গি্রা এক আন্ডারকভার এজেন্টকে অপহরণ করে। সেই এজেন্টের স্ত্রী তার স্বামীকে বাঁচাতে কী করে এবং সেই সঙ্গে এক সেনা জওয়ানের দেশাত্ববোধ তুলে ধরা হয়েছে এই ছবিতে।

    ৩)বর্ডার- মুক্তি পায় ১৯৯৭ সালে। বলিউডের একাধিক তারকা অভিনয় করেছেন এই ছবিতে।মূলত ১৯৭১ এর ভারত-পাকিস্তানের যুদ্ধের ওপর ভিত্তি করেই তৈরি হয়েছে বর্ডার। সানি দেওল, অক্ষয় খান্না, জ্যাকি শ্রফ, সুনীল শেঠঠি অভিনীত এই ছবির আরও বড় আকর্ষণ গান। সব মিলিয়ে দেশাত্ববোধের ওপর নির্মিত এই ছবি প্রজাতন্ত্র দিবসের মাস্ট ওয়াচ ছবি হতেই পারে।

    ৪) সরফোরশ- ১৯৯৯ সালের এই ছবির মূল বিষয় হল সীমান্ত সন্ত্রাস। সেই সন্ত্রাস বন্ধে এক পুলিশ অফিসারের ভূমিকা ছবির বড় আকর্ষণ। আমির খান এবং নাসিরুদ্দিন শাহের অভিনয় ছবিকে দর্শকদের কাছে আরও আকর্ষনীয় করে তুলেছে।

    ৫)লগন-ওয়ান্স আপন এ টাইম ইন ইন্ডিয়া- ২০০১ এ মুক্তি পাওয়া এবং আমির খান অভিনীত এই ছবি অস্কারে মনোনীত হওয়ার দৌড়ে ছিল।ব্রিটিশ রাজের কর জুলুম থেকে গ্রামবাসীদের রেহাই দিতে এক অসম লড়াই করতে নামে ভুবন। ব্রিটিশদের প্রিয় খেলা ক্রিকেট এই ছবির মূল বিষয়। কীভাবে গ্রামের মানুষদের নিয়ে তৈরি ক্রিকেট তিম ব্রিটিশ টিমকে হারিয়ে দেয়। সেই লড়াইকেই ছবিতে তুলে ধরেছেন পরিচালক আশুতোষ গোয়ারিকর।

    ৬)দ্য লিজেন্ড অব ভগৎ সিং- রাজকুমার সন্তোষি পরিচালিত এই ছবি মুক্তি পায় ২০০২এ।স্বাধীনতা সংগ্রামী শহিদ ভগৎ সিং এর জীবন এবং তাঁর মতাদর্শই তুলে ধরা হয়ছে এই ছবিতে। ভগৎ সিং এর ভূমিকায় অভিনয় করেন অজয় দেবগন।

    ৭)এল ও সি- কার্গিল- কার্গিল সীমান্তে পাক অনুপ্রবেশকারীদের ঢুকে পড়া এবং তাদের সমুচিত জবাব দেওয়ার গৌরবগাথাই এই ছবির মূল বিষয়।সঞ্জয় দত্ত, অজয় দেবগণ, রানি মুখোপাধ্যায়, সইফ আলি খান, সুনীল শেঠঠী এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন।

    ৮) স্বদেশ-নাসায় কর্মরত এক বিজ্ঞানীর জীবন নিয়েই এই ছবি।মুক্তি পায় ২০০৪ সালে। শাহরুখ খান এই ছবিতে সেই বিজ্ঞানীর চরিত্রে অভিনয় করেছেন।দেশে ফিরে সে উপলব্ধি করে দেশে তার অনেক কাজ করার আছে। আর সে নাসায় ফিরে যায় না।কাজ করে তার নিজের এলাকার উন্নয়নে। এই ছবির আরও এক বড় বিষয় হল নাসার হেড কোয়ার্টারে এটি দেখান হয়েছে।

    ৯) লক্ষ্য- এই ছবিও মুক্তি পায় ২০০৪ সালে। মূলত লাইন অব কন্ট্রোলের পরিস্থিতি নিয়েই এই ছবি।ঋত্বিক রোশন এবং প্রীতি জিন্টা এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন।

    ১০)রং দে বাসন্তি- ২০০৬ এর এই ছবি দেশের সামাজিক সমস্যা এবং সাধারণ মানুষ কীভাবে তা মোকাবিলা করে তাই এই ছবির মূল বিষয়।

    ১১)রাজি- গুপ্তচর বৃত্তি নিয়ে নির্মিত এই ছবি মুক্তি পায় ২০১৮ সালে। মূল ভূমিকায় অভিয় করেছেন আলিয়া ভাট এবং ভিকি কৌশল। নিজের কাজের জন্য কত আত্মত্যাগ করতে হয় এক গুপ্তচরকে তাই তুলে ধরা হয়েছে এই ছবিতে।

    ১২)উরি-দ্য সার্জিক্যাল স্ট্রাইক- ২০১৯এ মুক্তি পাওয়া এই ছবি নির্মিত হয়েছে  পাকিস্তানের ওপর ভারতের প্রত্যাঘাতের বিষয় নিয়ে। প্রধান চরিত্রে ভিকি কৌশল। যা না দেখলে বড় মিস।