সোমবার, মার্চ 08, 2021

অসমের এনআরসি নিয়ে ছবি ‘নয়েজ অফ সাইলেন্স’
অসমের এনআরসি নিয়ে ছবি ‘নয়েজ অফ সাইলেন্স’

অসমের এনআরসি নিয়ে ছবি ‘নয়েজ অফ সাইলেন্স’

  • scoopypost.com - Dec 08, 2020
  • দীর্ঘ দিন ধরে অসমের বাসিন্দা দম্পতি। স্বামী সুজয় ঘোষ সরকারি চাকরি করেন। তা সত্ত্বেও দেখা যায় এনআরসি-তে তাঁদের নাম নেই। তা নিয়ে মামলা, মোকদ্দমা, দুশ্চিন্তা। আর তার জেরেই একসময় পেরে না উঠে আত্মঘাতী হন স্কুলশিক্ষক সুজয়।

    অসমে রোহিঙ্গাদের ডিটেনশন ক্যাম্পে আটকে পড়া, যে রাজ্যে বাস করেছেন বছরের পর বছর সেখান থেকে উত্খাত হওয়ার ভয়, আতঙ্ক, আন্দোলন নিয়ে প্রথমবার তৈরি হল সিনেমা। ইদানীং সিনেমায় বাস্তব ঘটনার প্রতিফলন বারবার দেখতে পাওয়া গিয়েছে। সিনেমার নাচ-গানা রোম্যান্টিসিজমের বাইরে বাস্তব ঘটনা, অনুপ্রেরণা মূলক বায়োপিক পছন্দ করছেন দর্শকরা।

    আর মুম্বইয়ের জঙ্গি হানা থেকে ট্রেনে বিস্ফোরণ, দেশজোড়া এমন নানা ঘটনা বারবারই উঠে এসেছে সিনেমার বিষয়বস্তু হয়ে। তবে এবার প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ছবি হয়ে উঠল অসমের এনআরসি আন্দোলন, আতঙ্ক, বাস্তব চিত্র।

    ছবির নাম ‘নয়েজ অফ সাইলেন্স’।১০ ডিসেম্বর ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে ছবিটি।পরিচালক সেফ বৈদ্য জানিয়েছেন, ২০১৭ সালে অসমবাসী তাঁরই এক বন্ধুর জীবনের সত্য ঘটনা অবলম্বনে ছবির চিত্রনাট্য লিখেছেন।তবে তারপরেও প্রযোজক মিলছিল না। কিন্তু শেষ পর্যন্ত এনআরসি ইস্যুতে অসম উত্তাল হলে ছবি করার ব্যাপারে উত্সাহী হন প্রযোজকরা।

    অসমের ছবিটির শুটিং হয়েছে ত্রিপুরায়। অভিনয় করেছেন বলিউডের ফিরদৌস হাসান, পূজা ঝা। বাংলার অভিনেতা হৃষি রাজ ও সায়ন্তিকা নাথকে দেখা যাবে সিনেমায়।