শুক্রবার, নভেম্বর 27, 2020

ঋতু স্মরণে নতুন সিরিজ ‘উত্সবের পরে’
ঋতু স্মরণে নতুন সিরিজ ‘উত্সবের পরে’

ঋতু স্মরণে নতুন সিরিজ ‘উত্সবের পরে’

  • scoopypost.com - Oct 15, 2020
  • একটা সময় ছিল যখন টলিউড থেকে সম্পূর্ণভাবে মুখ ফিরিয়েছিল শহুরে আধুনিক বাঙালি। সিনে জগতের প্রধান ভরসাই ছিল গ্রামের মানুষজন।শহুরে বাঙালি থেকে গ্রামের মানুষ সকলকেই সিনেমা দেখার নতুন অনুপ্রেরণা যিনি জুগিয়েছিলেন তিনি ঋতুপর্ণ ঘোষ।

    বাঙালির দুর্গাপুজো, বনেদিবাড়ি নিয়ে ছবি অনেক হয়েছে। কিন্তু একটা দুর্গাপুজো দিয়ে পারবারিক সম্পর্কের গল্পও যে এমনভাবে ফুটিয়ে তোলা যায় ‘উত্সব’ ছবিতে দেখিয়েছিলেন ঋতুপর্ণ ঘোষ।বাঙালিকে নতুনভাবে ভাবতে, সমাজের অন্ধকারকে নিখুঁতভাবে নগ্ন করতে তিনি আশ্রয় নিয়েছিলেন ‘অন্তরমহল’ ছবির। নন্দনের বাইরে দর্শকদের লম্বা লাইন দাঁড় করাতে পেরেছিলেন তিনি।

    সেই ঋতুপর্ণ ঘোষের জীবনের ইনিংসটা বড্ড তাড়াতাড়ি ফুরিয়ে গিয়েছে। তাঁকে শ্রদ্ধা জানাতে, ২০ বছর পর আসছে ‘উত্সবের পরে...’। করোনায় ঘরবন্দি বাঙালি মুক্তি খোঁজে ওটিটি প্ল্যাটফর্মে। আড্ডা টাইমস-এর নতুন ওয়েব সিরিজ ‘উত্সবের পরে’।

    কাহিনি ও পরিচালনা অভিনন্দন দত্ত।আনলক পর্বে বেলগাছিয়া রাজবাড়িতে শুটিং হয়েছে। পরিচালকের কথায়, ঋতুপর্ণ ঘোষের ‘উত্সব’ ছবিটি দেখার পরই ছ’পাতার গল্প লিখেছিলেন। সেটাই আট পর্বের ওয়েব সিরিজের মূল কাহিনি। যেহেতু উত্সব দেখার পর লিখেছেন তাই এমন নাম ‘উত্সবের পরে’।

    গল্প মল্লিক বাড়ি নিয়ে। বহু বছর পর পরিবার নিয়ে দেশের বাড়িতে ফিরেছেন উত্পল। বাড়ির পুজো, হইচই। আর তার ফাঁকেই বেরিয়ে আসা গোপন অতীত, সম্পর্ক, ইতিহাস আরও অনেক কিছু।অভিনয়ে থাকছেন কৌশিক সেন, সেঁজুতি মুখোপাধ্যায়, বিমল চক্রবর্তী, অবন্তী দত্ত প্রমুখ।