মঙ্গলবার, জানুয়ারী 26, 2021

অস্কারের জন্য মনোনীত জাল্লিকাট্টু
অস্কারের জন্য মনোনীত জাল্লিকাট্টু

অস্কারের জন্য মনোনীত জাল্লিকাট্টু

  • scoopypost.com - Nov 25, 2020
  • ২৬টি ছবিকে হারিয়ে অস্কারের জন্য ভারতীয় ছবি হিসেবে মনোনীত হল জাল্লিকাট্টু। ২০২১ এর অস্কারের জন্য এই মালয়ালাম ছবিকেই বেছে নিয়েছেন ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার বিচারকেরা। জুরি বোর্ডের প্রধান রাহুল রাওয়ালি জানিয়েছেন ১৪ জন সদস্যের মধ্যে সংখ্যাগরিষ্ঠ এই ছবিকেই অস্কারের জন্য বেছে নিয়েছেন।  

    প্রায় ছাব্বিশটি ছবি জুরিদের সামনে ছিল। তার মধ্যে থেকে এই ছবিই সকলের মন কেড়েছে। অন্যান্য যে সব ছবি ছিল তার মধ্যে ছিল ছপক, শিকারা। এবার সরাসরি ওটি টি প্ল্যাটফর্মে যে সব ছবি মুক্তি পেয়েছে সেগুলিও তালিকায় ছিল। যেমেন গুঞ্জন সাক্সেনা, দ্য কার্গিল গার্ল, গুলাবো সিতারো, শকুন্তলা দেবীর মতো ছবি।

    এবারের ছবি মনোনয়নের পদ্ধতি ছিল সম্পুর্ন ভার্চুয়াল। গত সাত-আট মাস ধরে কোনও হলে ছবি চলেনি। তা সত্ত্বেও বহু ছবি দেখে জুরিরা অস্কারের জন্য ছবি বেছে নিয়েছেন। প্রত্যেক দিন প্রতি জুরি তিন থেকে চারটি করে ছবি দেখেছেন। সাত দিন  ধরে এই প্রক্রিয়া চলেছে। তারপর চূড়ান্ত ছবি বেছে নেওয়া হয়েছে।ছবি  মনোনয়নের জন্য দরকার ছিল শুধুমাত্র সেন্সর সার্টিফিকেট। এর সঙ্গে ছবিকে ২০১৯ এর পয়লা অক্টোবর থেকে ২০২০র ৩১ডিসেম্বরের মধ্যে মুক্তি পেতে হবে।

    কেন জাল্লিকাট্টুকে বেছে নেওয়া হল? তার জবাবে রাহুল রাওয়াল বলেছেন, এই ছবি প্রমাণ করেছে যে মানুষের প্রবৃত্তি পশুদের চেয়েও খারাপ, হিংস্র। এ ছাড়া এই ছবির লোকেশন, চরিত্র চয়ন, প্রযুক্তি সব কিছুই অত্যন্ত সুন্দর। এই ছবির নির্মাণ গর্ব করার মতো।

    গত বছর ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার প্রধান ছিলেন অপর্না সেন। তাঁর অধীনে জুরিরা জোয়া আখতারের ‘গাল্লি বয়’কে ভারতীয় ছবি হিসেবে বেছে নিয়েছিলেন। যদিও ‘গাল্লি বয়’অস্কারের জন্য সর্ট লিস্টেড হয়নি। শেষ পর্যন্ত অস্কার জিতে নিয়েছিল দক্ষিণ কোরিয়ার ছবি  ‘প্যারাসাইট’।