বুধবার, এপ্রিল 14, 2021

ভার্চুয়ালি স্বাধীনতা দিবস স্কুলে
ভার্চুয়ালি স্বাধীনতা দিবস স্কুলে

ভার্চুয়ালি স্বাধীনতা দিবস স্কুলে

  • scoopypost.com - Aug 14, 2020
  • করোনা আবহে অনলাইন ক্লাসের পর স্কুলে স্বাধাীনতা দিবসও এবার অনলাইনে।

    প্রতি বছর ধুমধাম করে পালন হয় ১৫ অগস্ট, স্বাধীনতা দিবস। সকালেই স্কুলে চলে যায় খুদেরা। পতাকা তোলা হয়। জাতীয় স্তোত্র গাওয়া হয়। তারপর লজেন্স, বিস্কুট বিতরণ। স্কুল পড়ুয়ারা যোগ দেয় প্রভাত ফেরিতে। ক্ষুদিরাম, নেতাজি স্মরণে বাচ্চারা তাদের মতোই সাজে। বের হয় ট্যাবলো। চারদিকে শোনা যায় দেশাত্ববোধক গান।

    তবে এবার এমনটা হওয়ার জো নেই। দেশজুড়ে শত্রু করোনা ঘুরে বেড়াচ্ছে। কিন্তু তাই বলে কি স্বাধীনতা দিবস পালন হবে না? শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকরা জানাচ্ছেন নতুনভাবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান হবে ভার্চুয়াল।

    ৭৪তম স্বাধীনতা দিবসেও নাচ, গান করবে খুদেরা। আবৃত্তি অনুষ্ঠান হবে। এ জন্য দিদিমণিরা ক্লাস ভাগ করে ছোট ছোট ছেলেমেয়েদর নাচ, গান, কবিতার ভিডিও মোবাইলে তুলে পাঠাতে বলেছেন। বাড়ির বারান্দায়, ফুলের টব সাজানো ছাদে তাই এখন নাচ, গান করছে খুদেরা। টিভির সিরিয়ালে যেমন হয়, আগেভাগেই দোল উত্সব পালন বা রাখি বন্ধন বিশেষ দিনে অনুষ্ঠান সম্প্রচারের জন্য এও যেমন তেমনটাই। ঘরেই মাতঙ্গিনী, লক্ষ্মী বাই সেজে সেই ছবি তুলে স্কুলের গ্রুপে পাঠানো হচ্ছে। সেই সব ১৫ অগস্ট দেখা যাবে মোবাইলে লাইভে অথবা ভিডিওতে।

    হুগলির দ্বারহাট্টা রাজেশ্বরী গার্লস হাইস্কুলের শিক্ষিকা দীপ্তি মণ্ডল জানিয়েছেন, স্কুলের তরফ থেকে ছাত্রছাত্রী নিজেদের নাচ, গান, আবৃত্তির ভিডিও রেকর্ড পাঠাতে বলা হয়েছে।অনেক ছাত্রছাত্রীই তাদের পারফরম্যান্স রেকর্ড করে পাঠিয়ে দিয়েছে।স্বাধীনতা দিবসে স্কুলের কাছে থাকা দিদিমণিরা যাবেন। পতাকা তোলা হবে। তারপর স্কুলের স্ক্রিনে প্রজেক্টারের মাধ্যমে পড়ুয়াদের পারফরম্যান্স মোবাইলে স্কুলের গ্রুপে দেখানো হবে।

    রাজারহাটের বেশ কিছু স্কুলেও অনলাইনে স্বাধীনতা দিবস উদযাপনের চিন্তাভাবনা করছেন। ছাত্রছাত্রীরা ভিডিও রেকর্ড পাঠিয়ে দিয়েছে জানাচ্ছেন শিক্ষক-শিক্ষিকিরা।

    বোধিচারিয়া সিনিয়র সেকেন্ডারি স্কুলে আবার অনলাইনে যেমন ক্লাস নেওয়া হয় তেমনই হবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। অনলাইনে ১০-১২ জন পড়ুয়া নিয়ে ক্লাস হয়। সেই গ্রুপেই প্রত্যেককে বলা হচ্ছে গান, নাচ, আবৃত্তি করতে। এভাবে মহড়া হয়েছে। ১৫ অগস্ট চূড়ান্ত পারফরম্যান্, রেকর্ড করে দেখানো হবে।