বুধবার, এপ্রিল 14, 2021

২৪ ঘণ্টা নয়, পরীক্ষা হবে নির্দিষ্ট সময়সূচিতেই: ইউজিসি
২৪ ঘণ্টা নয়, পরীক্ষা হবে নির্দিষ্ট সময়সূচিতেই: ইউজিসি

২৪ ঘণ্টা নয়, পরীক্ষা হবে নির্দিষ্ট সময়সূচিতেই: ইউজিসি

  • scoopypost.com - Sep 19, 2020
  • করোনা পরিস্থিতিতে পরীক্ষা হবেই।বাড়ি থেকেই পরীক্ষা দেবেন স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পরীক্ষার্থীরা। এ জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হবে ঘোষণা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের তরফে। কিন্তু তা সম্ভব নয় সাফ জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এই নিয়ে রাজ্যকে চিঠি দিয়েছে ইউজিসি। ইউজিসি জানিয়েছে,  নির্দিষ্ট সময়সূচির মধ্যেই পরীক্ষা নিতে হবে। ইউজিসি-র বার্তায় বিভ্রান্ত বিশ্ববিদ্যালয়গুলি। কারণ, বাড়িতে বসে পরীক্ষার প্রশ্নপত্র ডাউনলোড করা থেকে উত্তরপত্র আপলোড করতে অনেকটাই সময় লাগে। সকলের বাড়িতে ইন্টারনেট, কম্পিউটার নেই। তাছাড়া ইন্টারনেও ডাউন থাকতেই পারে বিভিন্ন জায়গায়। সে কারণেই বাড়তি সময়।

    ইউজিসি-র পাঠানো চিঠির ভিত্তিতে এবার কী হবে সেটাই ভাবতে বসেছে বিশ্ববিদ্যালয়গুলি। এমন নির্দেশিকায় রীতিমতো উদ্বিগ্ন পরীক্ষার্থীরাও। কলকাতা বিশ্ববিদ্যালয় জানিয়েছিল, অনলাইনে প্রশ্ন পাঠানোর পর সেই প্রশ্নের উত্তর দেওয়ার জন্যে ২৪ ঘণ্টা সময় দেওয়া হবে। হোয়াটসঅ্যাপ এবং ই-মেল মারফত পরীক্ষার্থীদের কাছে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হবে। একদিন সময় নিয়ে পরীক্ষা দিতে পারবেন ছাত্রছাত্রীরা। অনলাইনে আপলোড করে ক্যাম্পাসে গিয়ে জমা দিতে হবে উত্তরপত্র।

    ইউজিসি জানিয়েছে, প্রশ্ন আপলোড বা পড়ার জন্য কিছু অতিরিক্ত সময় দেওয়া যেতে পারে। সেজন্য বাড়তি আধ ঘণ্টা। কিন্তু ২৪ ঘণ্টা ধরে পরীক্ষা হলে সেটা পরীক্ষাই থাকবে না। শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের বোর্ড অফ স্টাডিজ ও  স্নাতকোত্তরের ফ্যাকাল্টি কাউন্সিলের জরুরি বৈঠকও হয়েছে এ নিয়ে। তবে এখনও চূড়ান্ত নির্দেশিকা জারি হয়নি বিশ্ববিদ্যালয়ের তরফে।

    পরীক্ষা নিয়ে আগেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বৈঠক করেছিলেন। সেখানে ঠিক হয়েছিল, ১ থেকে ১৮ অক্টোবরের মধ্যে পরীক্ষা নিতে হবে। ৩১ অক্টোবরের মধ্যে ফল প্রকাশ করতে হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অক্টোবরে পরীক্ষা নিতে চেয়ে ইউজিসি-র কাছে আবেদন জানানো হয়।